চট্টগ্রাম

চট্টগ্রামে বন্যায় মৎস্যখাতে বিপুল ক্ষতি, হাজার হাজার চাষি আর্থিক সংকটে

চলমান বন্যায় চট্টগ্রামের মৎস্যখাতে দেড়শ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ জানিয়েছেন, হাজার হাজার মাছ চাষির পুকুর, দিঘি ও হ্যাচারি বন্যায় প্লাবিত হয়েছে। বিশেষ করে দেশের সবচেয়ে বড় মৎস্য প্রকল্প মীরসরাইয়ের মুহুরী প্রজেক্ট সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মিরসরাইয়ের মুহুরী প্রজেক্টে সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ মৎস্য চাষের সঙ্গে জড়িত। প্রকল্পের একজন চাষি কামরুজ্জামান দুলাল জানান, তার ১১ কোটি টাকার বিনিয়োগ নষ্ট হয়েছে। প্রকল্পের অন্যান্য চাষিরাও একই দুর্দশায় পড়েছেন। চাষিরা মিলে প্রায় ৬০০ কোটি টাকার ক্ষতির তালিকা তৈরি করেছেন।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামের মীরসরাই, ফটিকছড়ি, হাটহাজারী, রাউজান, সীতাকুণ্ডসহ বিভিন্ন উপজেলায় মৎস্যচাষের পুকুর, দিঘি ও হ্যাচারির মাছ ভেসে গেছে। মীরসরাই উপজেলায় একাই প্রায় ১৪২ কোটি টাকার ক্ষতি হয়েছে। ফটিকছড়িতে প্রায় ৩০ কোটি ১০ লাখ টাকা এবং হাটহাজারিতে ১২ কোটি টাকার মাছ নষ্ট হয়েছে।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মোজাম্মেল হক চৌধুরী জানিয়েছেন, হালদা নদীর বাঁধ ভেঙে পানি লোকালয়ে প্রবেশ করছে এবং বিভিন্ন স্থানে খালগুলো থেকে পানি উপচে লোকালয় প্লাবিত হচ্ছে।

এই বন্যায় মৎস্যখাতে যে বিপুল ক্ষতি হয়েছে তা চট্টগ্রামের অর্থনীতিতে বড় ধাক্কা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, চট্টগ্রামের অর্ধেকের বেশি মাছের চাহিদা মিরসরাই প্রজেক্ট থেকেই পূরণ করা হত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *