চট্টগ্রাম

চট্টগ্রামে বৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ

আসন্ন সংসদ নির্বাচন ঘিরে চট্টগ্রামে বৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ নিয়েছে প্রশাসন। এরইমধ্যে লাইসেন্সধারীদের অস্ত্রের ব্যবহার নিয়ে প্রজ্ঞাপনও জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, নির্বাচনে যে কোনো সহিংসতা এড়াতে এসব অস্ত্র ব্যবহারকারীদের কোনো ছাড় দেওয়া হবে না।

চট্টগ্রামে বৈধ অস্ত্র আছে তিন হাজার ৪৪৯টি। একনলা ও দোনলা বন্দুক, শটগান, পিস্তল, রিভলভার ও রাইফেল জাতীয় এসব আগ্নেয়াস্ত্র ব্যবহার করেন নানা শ্রেণি-পেশার মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠান।

আসন্ন নির্বাচন ঘিরে ১৮ ডিসেম্বর থেকে সব ধরনের আগ্নেয়াস্ত্র বহন, প্রদর্শন ও ব্যবহার নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, এ আদেশ পালনে কাজ শুরু করেছে প্রশাসন।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজ পারভেজ বলছেন, শুধু নির্দেশ নয়, তার সঠিকভাবে প্রয়োগ হচ্ছে কিনা, সেটি নিশ্চিত করা জরুরি। একইসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অপরাধ দমনে হতে হবে তৎপর।

চট্টগ্রাম মহানগর পুলিশ উপ-কমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, দলীয় পরিচয়ে এসব অস্ত্রের অপব্যবহার করে পার পাওয়া যাবে না। নির্বাচন ঘিরে এসব অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নির্বাচনকালীন আগ্নেয়াস্ত্রের নতুন লাইসেন্স ও নবায়ন স্থগিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *