চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রামে ৭৪ ভাগ ভোটকেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এখন দোরগোড়ায়। প্রার্থীদের প্রচারণার পাশাপাশি চলছে ভোটগ্রহণের প্রস্তুতি। চট্টগ্রামের ১৬টি আসনে ৭৪ ভাগ ভোটকেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। যার সবচেয়ে বেশি চট্টগ্রাম জেলায়। বিশেষ করে জেলার ১৩শ’ ৬৩টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ১ হাজার ৪২টি। এছাড়া মহানগরে ৬শ’ ৬০টির মধ্যে গুরুত্বপূর্ণ ৪শ’ ৪৭টি।

ঝুঁকি বিবেচনায় কেন্দ্রগুলোর নিরাপত্তায় এরইমধ্যে বিশেষ পরিকল্পনা নিয়েছে পুলিশ। সবচেয়ে বেশি কেন্দ্র আছে চট্রগ্রাম জেলায়। নয়টি আসন পূর্ণাঙ্গ এবং চারটি নগরের সঙ্গে আংশিক। যেখানে মোট কেন্দ্রের সংখ্যা এক হাজার ৩শ ৬৩টি। আর এরমধ্যে ১ হাজার ৪২টি কেন্দ্র গুরুত্বপূর্ণ। যা মোট কেন্দ্রের ৭৭ ভাগ। গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত বেশিরভাগ কেন্দ্র পড়েছে সাতকানিয়া-লোহাগাড়া, বাঁশখালী, পটিয়া, সন্দ্বীপ ও মিরসরাইয়ে। এছাড়া ফটিকছড়ি ও চন্দনাইশে বেশ কিছু কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করে সেভাবে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে পুলিশ।

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ জানান, চট্টগ্রামে ১৩শ’ ৬৩টি কেন্দ্রে রয়েছে। তার মধ্যে ৪০ শতাংশ কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ, ২০ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ এবং বাকি কেন্দ্রগুলো সাধারণ। এসব মাথায় রেখে আমরা কেন্দ্রগুলোতে নিরাপত্তার ছক সাজাবো। আশা করি এখানে কোনো ধরণের বিশৃঙ্খলা হতে দেব না। জেলার সঙ্গে চারটি আংশিকসহ মহানগরে ভোট হবে সাত আসনে। যেখানে কেন্দ্র হচ্ছে ৬শ ৬০টি। এরমধ্যে ৪শ ৪৭টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করে পুলিশ। যা মোট কেন্দ্রের ৬৮ ভাগ। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে এরিমধ্যে কেন্দ্রগুলোর নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা গ্রহন করেছে মহানগর পুলিশ।

সিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার আ.স.ম মাহাতাব উদ্দিন জানান, চট্টগ্রাম মহানগরীতে ৬শ’ ৬০টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ প্রায় সাড়ে ৪শ’র মতো আর বাকিগুলো হলো সাধারণ। এসব বিষয় মাথায় রেখে আমারা আমাদের নিরাপত্তা পরিকল্পনা করবো।

এছাড়া নির্বাচনে বৈধ বা অবৈধ অস্ত্রের ব্যবহার রোধে কঠোর নজরদারি রাখছে পুলিশ প্রশাসন। সংঘাত বা সহিংসতা রোধে কড়া বার্তা দেয়া হয়েছে প্রার্থী এবং সমর্থকদের প্রতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *