চট্টগ্রাম

চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ কলেজ শিক্ষক হাটহাজারীর ইকবাল

চট্টগ্রামের থানা, জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কলেজ) নির্বাচিত হওয়ার পর এবার বিভাগীয় পর্যায়েও শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করলেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শার কৃতি সন্তান ও বাংলাদেশ নৌবাহিনী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইকবাল।

রবিবার (১২ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে বিভাগীয় কমিশনার মো: তোফায়েল ইসলামের কাছ থেকে চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষককের সম্মাননা গ্রহণ করেন এ শিক্ষক।

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার (কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটি, নোয়াখালী, কক্সবাজার, খাগড়াছড়ি, ফেনী, চাঁদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও বান্দরবান জেলা) ১১ জন জেলা পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষকদের নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সাবেক সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা ডা. মো. সরফরাজ খান চৌধুরী, মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক রেজাউল করিম।

মোহাম্মদ ইকবাল-এর শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ছিলেন ভিক্টোরিয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ড. রাজু আহমেদ ও ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ড. আব্দুল লতিফ ভুইয়া।

আগামী ২০ মে ৮ বিভাগের ৮ জন শ্রেষ্ঠ শিক্ষকদের নিয়ে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচন অনুষ্ঠিত হবে।

নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে মোহাম্মদ ইকবাল বলেন, আমি হাটহাজারী, উত্তর মাদার্শা গ্রামের সন্তান, আপাদমস্তক গ্রামের মানুষ, আমি কখনো নিজেকে ভালো শিক্ষক কিংবা ভালো মানুষ দাবি করি না বরং মানুষের ভালোবাসায় এই সম্মান অর্জন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রাম-এর অধ্যক্ষ ক্যাপ্টেন মো আশরাফুল আলম স্যার ও উপাধ্যক্ষ ইমদাদুর রহমান স্যারসহ আমার সহকর্মীদের প্রতি যাঁরা আমাকে সবসময় আন্তরিক সহযোগিতা ও প্রেরণা দিয়েছেন। থানা পর্যায় থেকে বিভাগীয় পর্যায় পর্যন্ত আমার শ্রদ্ধেয় সহকর্মী, পরিবার, আত্মীয়স্বজন, শিক্ষক বাতায়নের সকল সদস্য, বন্ধুবান্ধব, এলাকাবাসী ও প্রাণপ্রিয় ছাত্রছাত্রীদের দোয়া ভালোবাসায় আমি অভিভূত ও অনুপ্রাণিত। আমার প্রাক্তন অধ্যক্ষ ক্যাপ্টেন জাহাঙ্গীর খান স্যারকে বিভাগীয় পর্যায়ের রেজাল্ট নিয়ে যে উদ্বিগ্ন হতে দেখেছি তা সত্যিই আমার জন্য অনেক গর্বের ও আনন্দের।

উল্লেখ্য, মোহাম্মদ ইকবাল ২০১৫ সালে বাংলাদেশ নৌবাহিনী শিক্ষা পরিদপ্তর কর্তৃক “শ্রেষ্ঠ শিক্ষক” ২০১৭ সালে শিক্ষকদের সর্ববৃহৎ প্লাটফর্ম a2i এর শিক্ষক বাতায়নের সাপ্তাহিক “সেরা কন্টেন্ট নির্মাতা” নির্বাচিত হন। গুণী এই তারকা শিক্ষক, করোনাকালীন নিজ এলাকায় অক্সিজেন সেবা দিয়ে হাটহাজারীর সাংসদের কাছ থেকে সম্মাননা ক্রেস্ট ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক “শ্রেষ্ঠ সন্তান” সম্মাননায় ভূষিত হন। ২০২২ সালে শিক্ষকদের সর্ববৃহৎ পোর্টাল a2i এর শিক্ষক বাতায়নের “সেরা অনলাইন পারফর্মার” মনোনীত হন। স্বীকৃতি হিসেবে পেয়েছেন জাতীয় এবং আন্তর্জাতিক বহু পুরস্কার। গেল বছর আন্তর্জাতিক সংস্থা মাইক্রোসফট কর্পোরেশনের মাইক্রোসফট এডুকেশনে অসামান্য অবদানের জন্য Microsoft Innovative Educator Expert (MIEE) এমআইই এক্সপার্ট হিসেবে স্বীকৃতি লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *