চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রাম-১০ আসনে নৌকার বিপক্ষে এবার মনজুর

প্রায় ছয় মাস আগে উপনির্বাচনে চট্টগ্রাম-১০ (হালিশহর-পাহাড়তলী-খুলশী) আসনে কার্যত ‘খালি মাঠে’ জয়ী হয়েছিলেন নৌকার প্রার্থী মো. মহিউদ্দিন। ভোট পড়েছে ১২ শতাংশের কম। এবার তা হচ্ছে না। স্বতন্ত্র থেকে প্রার্থী হয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম। ভোটাররা মনজুরকে মনে করছেন নৌকার প্রতিদ্বন্দ্বী হিসেবে।

তবে নির্বাচন নিয়ে ভোটাররা দোটানায়— ভোটকেন্দ্রে যাবেন কি যাবেন না, এই দোলাচলের মধ্যে আছেন। কেউ বলেছেন, নির্বাচনের দিন সিদ্ধান্ত নেবেন। কারও ভাষ্য, কে জিতল তা নিয়ে আগ্রহ নেই। তবে ভোটারদের কেন্দ্রমুখী করতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রার্থীরা।

রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে প্রায় আট বছর পর আবার নির্বাচনী মাঠে ফিরেছেন মনজুর আলম। কোনো দলেই তিনি এখন নেই। পেয়েছেন ফুলকপি প্রতীক। দলীয় সমর্থন না পেয়ে এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ। ভোটের মাঠে এই তিনজনের প্রচারণাই বেশি চোখে পড়েছে।

ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি না আসায় পুরোপুরি জমবে না নির্বাচন। কারণ, মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্বতন্ত্র প্রার্থীরাও ঘুরেফিরে আওয়ামী লীগের। এরপরও নৌকার প্রার্থী মহিউদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী মনজুরের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করেন ভোটাররা।

সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫, ২৬—এই আটটি ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন। এই আসনে ভোটার ৪ লাখ ৮৫ হাজার। এবার লড়ছেন ১০ জন প্রার্থী। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন নৌকা প্রতীকের আফছারুল আমীন। পরের দুটি সংসদ নির্বাচনেও তিনি জয়ী হয়েছিলেন। আফছারুল আমীন মারা যাওয়ার পর এই আসনে ছয় মাস আগে উপনির্বাচনে জয়ী হন নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *