চট্টগ্রাম

চবিতে স্বাধীন ফিলিস্তিনের দাবিতে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গাজায় দখলদার ইসরায়েল বাহিনী কর্তৃক ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে মানববন্ধন করেছে মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সোমবার (৩ জুন) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে মেরিন্স সায়েন্সস অ্যান্ড ফিশারিজ অনুষদ থেকে একটি মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে শহিদ মিনার শেষ হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন’, ‘ফিলিস্তিন জিন্দাবাদ, ইহুদিবাদ নিপাত যাক’, ‘বয়কট ইসরায়েল’ স্লোগান দিতে দেখা যায়। শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকরাও মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধন ওশনোগ্রাফি বিভাগের শিক্ষক মোহাম্মদ রোকন উদ্দিন মুক্ত ফিলিস্তিন রাষ্ট্রের দাবির প্রতি একাত্মতা পোষণ করে বলেন, পৃথিবী একটি নির্দয়-নিষ্ঠুর সময় অতিক্রম করছে। এমন সময় আগেও এসেছে বারবার। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলারের ইহুদি নিধন, ইতিহাসের নিষ্ঠুরতম অধ্যায়। তবে এবারের নিষ্ঠুরতা-নির্মমতা ও বর্বরতা একটু ব্যতিক্রমী। বিশ্ব রাজনীতিতে প্রভাবশালীরা এই বর্বরতা-নিষ্ঠুরতাকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা করছে, যা সম্ভবত কখনো এমনভাবে দৃশ্যমান হয়নি। ইজরায়েল নির্বিচারে নারী-পুরুষ ও শিশু হত্যা করে মানবাধিকার লঙ্ঘন করছে।

মেরিন সায়েন্সেস ডিপার্টমেন্ট শিক্ষার্থী পপি আক্তার বলেন, আমরা গণহত্যার বিরুদ্ধে দাঁড়িয়েছি। আজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা একসাথে হয়ে বলতে চাই, ফিলিস্তিন মুক্ত হবে এবং সব অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। ইজরায়েল পণ্য বর্জন করার মাধ্যমে ইনডাইরেক্টলি সহযোগিতা করতে পারি।

মানববন্ধন বিভাগের শিক্ষার্থী মো. হিদায়াতুল ইসলাম বলেন, ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে সন্ত্রাস ও দখলদারির পথ ছেড়ে দিয়ে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের পথে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশকে পুনরায় পাসপোর্ট সংশোধন করতে হবে। ইসরাইলে যাওয়া বন্ধ করতে হবে। তাদের বিরুদ্ধে আমাদের বুদ্ধিবৃত্তিক লড়াই করতে হবে। আমরা একই সঙ্গে শিক্ষার্থী ও বাঙালি হিসেবে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানানো নৈতিক দায়িত্ব হিসেবে মনে করি। সেই সঙ্গে ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *