অর্থনীতিচট্টগ্রামজাতীয়

চলতি অর্থবছরে রাজস্ব আদায় ১ লাখ ৯৭ হাজার কোটি টাকা

চলতি অর্থ বছরের (২০২৩-২৪) জানুয়ারি ২৪ তারিখ পর্যন্ত এক লাখ ৯৭ হাজার আটশত ৩৯ কোটি টাকা সাময়িক রাজস্ব আদায় হয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ। একই সাথে চলতি অর্থ বছরের ডিসেম্বরের ২৪ তারিখ পর্যন্ত সাময়িক স্টাম্প শুল্ক আহরণের পরিমাণ ছিল এক হাজার ছয়’শ ২৬ কোটি টাকা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের করা প্রশ্নে তিনি এ কথা বলেন।

এই সংসদ সদস্য আরও জানতে চান রাজস্ব বাড়ানোর জন্য বর্তমান সরকারের কি কর্মসূচি আছে? জবাবে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে বর্তমান সরকার চলমান কর্মসূচি গ্রহণ করেছেন।

তিনি জানান, বাংলায় সহজবোধ্য আয়কর আইন- ২০২৩ এবং বাংলায় স্ট্যাম্প আইন- ২০২৩ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যা বর্তমানে মন্ত্রিপরিষদ বিভাগের নীতিগত অনুমোদনের অপেক্ষায় আছে। ই-রিটার্নের মাধ্যমে আয়কর প্রদান সহজীকরণ। অনলাইনে আয়কর প্রদানের জন্য এ-চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালি ব্যাংক ই- পেমেন্টের মাধ্যমে কর পরিশোধ কার্যক্রম সহজীকরণ। সেই সাথে ৪১টি সেবার ক্ষেত্রে PSR (Proof of Submission of Return) গ্রহণ বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *