চট্টগ্রাম

চসিকের ৭ পশুর হাটের ইজারা দর বেড়েছে দুই কোটি টাকা

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে নগরীতে সাতটি অস্থায়ী পশুর হাট ইজারা দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতবছর চসিক এই সাতটি পশুর হাট ইজারা দিয়েছিল ৩ কোটি ১৩ লাখ ৯৬ হাজার টাকায়। এ বছর সাতটি হাট ইজারা দিয়েছে ৫ কোটি ৬ লাখ ৩৪ হাজার ৩৭০ টাকায়।

গতবছরের তুলনায় এবার এই অস্থায়ী সাত পশুর হাটে ইজারা দর বেড়েছে ১ কোটি ৯২ লাখ ৩৮ হাজার ৩৭০ টাকা। এর মধ্যে কোন কোন হাটের ইজারা দর বেড়েছে তিন থেকে চারগুণ পর্যন্ত।

গতবছরের তুলনায় সবচেয়ে বেশি ইজারা দর বেড়েছে নগরীর ২৬ নম্বর ওয়ার্ডস্থ বড়পোল সংলগ্ন মহেশ খালের দুই পাড়স্থ খালি জায়গায় বসা হাটের। সেখানে এবার হাট ইজারা হয়েছে ১৬ লাখ ২ হাজার ৩৭০ টাকায়। গতবছর এই হাটটি ইজারা হয়েছিল ৪ লাখ টাকায়। যেখানে গতবছরের তুলনায় এবার চারগুণের বেশি টাকায় ইজারা হয়েছে। চসিকের স্টেট শাখা এ তথ্য নিশ্চিত করেছে।

চসিকের স্টেট শাখা সূত্রে জানা যায়, কর্ণফুলী পশুর বাজার (নূর নগর হাউজিংয়ের বিপরীতে) এবার ইজারা হয়েছে ২ কোটি ২০ হাজার টাকায়। যা গতবছর ইজারা হয়েছে ১ কোটি ৯৫ লাখ টাকায়। এ বছর বাজারটির সরকারি ইজারামূল্য নির্ধারণ করা হয় ২ কোটি ৭২ লাখ টাকা। কিন্তু বাজারটির ইজারায় অংশ নেওয়া তিনজন ইজারাদারের মধ্যে সর্বোচ্চ দর ওঠে ২ কোটি ২০ হাজার টাকায়।

৪১নং ওয়ার্ডস্থ বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠের গতবছর ইজারা হয় ১৫ লাখ টাকায়। এ বছর বাজারটির সরকারি মূল্য ধরা হয় ২১ লাখ ৭৩ হাজার টাকা। এর বিপরীতে বাজারটির ইজারা হয় ৫০ লাখ টাকায়।

৪০নং ওয়ার্ডস্থ পূর্ব হোসেন আহম্মদ পাড়া সাইলো রোডের পাশে টিএসপি মাঠে অস্থায়ী পশু বাজারের ইজারাদর নির্ধারিত হয়েছে ১৪ লাখ ৬০ হাজার ৫০০ টাকা। আগের বছর বাজারটি ইজারা হয় ১১ লাখ ৫১ হাজার টাকায়। একই ওয়ার্ডের মুসলিমাবাদ রোডস্থ সিআইপি জসিমের খালি মাঠ অস্থায়ী পশু বাজারটি ইজারা হয়েছে ২ লাখ টাকায়। যা গতবছর ১ লাখ ৭০ হাজার টাকায় ইজারা হয়েছিল।

৩নং পাঁচলাইশ ওয়ার্ডের ওয়াজেদিয়া মোড়ে হাট ইজারা হয়েছে ২ লাখ ৫১ হাজার ৫০০ টাকায়। যা আগের বছর ১ লাখ ৭৫ হাজার টাকায় ইজারা হয়। এছাড়া ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডের আউটার রিং রোডস্থ সিডিএ বালুর মাঠে বসা পশুর হাট ইজারা হয়েছে ২ কোটি ২১ লাখ টাকায়। যা গতবছর ৮৫ লাখ টাকায় ইজারা দিয়েছিল চসিক।

জানতে চাইলে চসিকের স্টেট অফিসার মো. রেজাউল করিম বলেন, ঈদুল আজহা উপলক্ষে গত বৃহস্পতিবার নগরীর সাতটি অস্থায়ী পশুর হাটের ইজারা দর চ‚ড়ান্ত করেছে চসিক। গতবছরের তুলনায় এ বছর প্রায় দুই কোটি টাকা বেশিতে হাটগুলো দেয়া হয়েছে। আগামী ৮ জুনের মধ্যে সকল টাকা পরিশোধ করলে আমরা হাটগুলো ইজারাদারদের বুঝিয়ে দেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *