আন্তর্জাতিক

চীনের সবচেয়ে উঁচু ঝরনাটি নকল, পানি পড়ছে পাইপ থেকে

চীনের হেনান প্রদেশে অবস্থিত ‘ইয়ুনতাই’ জলপ্রপাত নিয়ে একটি বিতর্ক ঘিরে রীতিমত তোলপাড় চলছে সোশ্যাল মিডিয়ায়। ইতোমধ্যে দেশটির সর্বোচ্চ বিরামহীন ঝরনা হিসেবে আখ্যায়িত করেছে স্থানীয় কর্তৃপক্ষ। ১ হাজার ৩০ ফুট ওপর থেকে পড়ছে এর পানি।

তবে নামকরা এই ঝরনা নিয়ে হঠাৎ করেই সত্যি উন্মোচন করারা দাবি করেছেন এক পাহাড়চারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওসহ এক পোস্টে তিনি দাবি করেছেন, ঝরনাটি প্রাকৃতিক নয়। এটির পানি পড়ছে আসলে পাইপ দিয়ে। ঝরনাটির উৎস খুঁজতে গিয়েই এমন চাঞ্চল্যকর বিষয় তিনি আবিষ্কার করেছেন। বৃহস্পতিবার (৬ জুন) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রকৃতির এই অপার সৌন্দর্য দেখার জন্য প্রতি বছর কয়েক মিলিয়ন মানুষের সমাগম হয় ইয়ুনতাই মাউন্টেন টুরিজম পার্কে। ফ্যারিসভভ নামে একটি অ্যাকাউন্ট থেকে ভিডিওটি পোস্ট করে বলা হয়, ‘ইয়ুনতাই ঝরনার উৎস খুঁজতে অনেক কষ্ট করে এখানে এসে দেখি একটি পাইপ’

মাজিক যোগাযোগমাধ্যমে ঝরনাটির ভিডিওসহ পাহাড়চারীর ওই পোস্ট এখন চীনজুড়ে ভাইরাল হয়ে গেছে। শুরু হয়েছে বিতর্ক। ঝরনা নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ায় এই বিষয়ে শেষ পর্যন্ত মুখ খুলেছে স্থানীয় কর্তৃপক্ষ। ইয়ুনতাই টুরিজম পার্কের পরিচালকেরা বিষয়টিকে একটি ‘ছোট সংস্কার’ হিসেবে আখ্যা দিয়েছেন। তাদের দাবি, পাহাড়ের ফাঁক গলে সেখানে একটি ঝরনার অস্তিত্ব সত্যিই রয়েছে। তবে শুকনো মৌসুমে পর্যটকদের আকর্ষণ ধরে রাখা এবং তাদের সন্তুষ্টির জন্য পাইপ দিয়ে পানি প্রবাহের ব্যবস্থা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *