জাতীয়

চুয়াডাঙ্গায় আজ ৪৩ ডিগ্রি

রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়িয়েছে ৪৩ ডিগ্রিতে। সোমবার (২৯ এপ্রিল) দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি তিন দশকের মধ্যে সর্বোচ্চ।

আবহাওয়া অফিদফতরের তথ্য, ১৯৯৫ সালের পহেলা মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ১৯৮৯ সালের পহেলা মে তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও কয়েকদিন। আগামী দু-তিনদিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

এদিকে, বৈশাখের টানা খরতাপে জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা দাবদাহে এ জেলার মানুষ ও প্রাণীকূল ওষ্ঠাগত। দিন রাতের তাপমাত্রার পার্থক্য থাকছে কম। দিনের বেলায় প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবনে।

সকাল থেকে বেলা গড়ানোর সাথে সাথে বাড়ছে তাপমাত্রার পারদ। বেলা ১২ থেকে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া তেমন কেউ বাড়ির বাইরে বের হচ্ছে না। এ কারণে বেশি বিপাকে পড়েছে দিনমজুর এবং ভ্যান, রিকশা চালকরা। তীব্র তাপপ্রবাহে ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা কৃষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *