জাতীয়

জমির মালিকের নির্ভরযোগ্য সহযোগী হবে ভূমি পিডিয়া

ভূমি সচিব মো. খলিলুর রহমান বলেছেন, ভূমি পিডিয়াকে ভূমি মালিকের জন্য ভূমি বিষয়ক একটি নির্ভরযোগ্য ডিজিটাল সহযোগী হিসেবে তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ইন্টেলিজেন্ট ল্যান্ড নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম’ তথা ‘স্মার্ট ভূমি পিডিয়া’র উপর এক প্রশিক্ষণে সভাপতির বক্তব্যে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। প্রশিক্ষণে ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

ভূমি সচিব বলেন, ভূমি পিডিয়ার উদ্দেশ্য হচ্ছে— কথোপকথনের মাধ্যমে সাধারণ মানুষ যেন ভূমি বিষয়ক প্রয়োজনীয় তথ্য এবং প্রযোজ্য ক্ষেত্রে যেন পরামর্শ পেতে পারেন তা নিশ্চিত করা। এছাড়া ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ উপাদান ভূমির ‘প্রাতিষ্ঠানিক স্মৃতি’ গড়ে তুলতেও অবদান রাখবে এই সিস্টেম।

খলিলুর রহমান আরও বলেন, দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা এবং ভূমি মন্ত্রণালয়ের ওপেন ডাটা গভার্নেন্স নীতি ও সরকারের তথ্য অধিকার বিষয়ক নীতি বাস্তবায়নেও ভূমি পিডিয়া ভূমিকা রাখবে।
এ সময় বাংলায় লেখা ও বলার বৈশিষ্ট্যসহ ভূমি পিডিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট ‘ভূমি অ্যাডভাইজার’ ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমিসেবা উদ্যোগের অন্যতম ভিত্তি বলে উল্লেখ করেন ভূমি সচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *