জাতীয়

জুলাইয়ে মধ্যাঞ্চল থেকে উজান ও পাহাড়ে বড় বানের শঙ্কা

জুলাই মাসে দেশের মধ্যাঞ্চল থেকে ওপরের দিকে ও পাহাড়ে মধ্যমেয়াদি বন্যা হতে পারে। চলতি বছর এখন পর্যন্ত এত ব্যাপ্তি নিয়ে বন্যা হয়নি। এ মাসেও কয়েকদিন বজ্রঝড় হতে পারে।

সোমবার (১ জুলাই) মধ্যমেয়াদি পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, জুলাইতে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে তিন থেকে চার দিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। দেশে পাঁচ থেকে ছয় দিন বিজলিসহ হালকা বজ্রঝড় হতে পারে। জুলাই মাসে এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপ প্রবাহ বয়ে যেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

অন্যদিকে মৌসুমি ভারী বৃষ্টিজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে, অপরদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ইতোমধ্যে রাজধানীসহ সারা দেশে বৃষ্টির প্রবণতা বেড়েছে। ঝড়, অতিভারী বর্ষণে পাহাড়ে ভূমি ধসের শঙ্কা দেখা দিয়েছে। নদী ও সমুদ্রবন্দরগুলোতে তোলা হয়েছে সতর্কতা সংকেতও। এদিকে ভারী বৃষ্টিপাতের কারণে ইতোমধ্যে উত্তর-পূর্বাঞ্চলে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতির, যা অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, মঙ্গলবারের (২ জুলাই) মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার কতিপয় নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

তিনি জানান, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল বাড়ছে, যা আগামী তিন দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল, যা অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল বাড়ছে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী দুই দিনে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোর পানির সমতল সময়ে বিশেষে দ্রুত বাড়াতে পারে। উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদের পানির সমতল বৃদ্ধি পেয়ে কতিপয় পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করে সংশ্লিষ্ট নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে। আগামী তিন দিনে ব্রহ্মপুত্র নদের পানির সমতলও বেড়ে কতিপয় পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *