খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে থাকতে পারেন যারা

ঘরের মাঠে দুর্দান্ত খেলে ফাইনালে উঠলেও ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তোলা হয়নি ভারতের। অস্ট্রেলিয়ার কাছে হেরে সেই স্বপ্ন ভেঙে খান খান হয়ে যায় রোহিত-কোহলিদের।

ওয়ানডে বিশ্বকাপের শিরোপা না পাওয়ার ক্ষত ভুলে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুত ভারত। বিশ্বকাপের আগে শেষ টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলে ফেলেছে দলটি। এই মুহূর্তে আর কোনো টুর্নামেন্ট নেই।

তবে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে সুযোগ পাবে ক্রিকেটাররা। কেননা সবকিছু ঠিক থাকলে আগামী ২২ মার্চ থেকে মাঠে গড়াতে পারে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ার প্রিমিয়ার লিগ (আইপিএল)। সেখানেই নিজেদের বাজিয়ে দেখতে পারবেন ক্রিকেটাররা।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর বিশ্বকাপের পরিকল্পনা নিয়ে কথা বলতে গিয়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মা কথা বলেছিলেন সম্প্রচারকারী সংস্থা জিও সিনেমার সঙ্গে। সেখানেই তিনি জানান, ১৫ জন না হলেও অন্তত ৮-১০ জন খেলোয়াড়ের বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিশ্চিত। সেই সঙ্গে তিনি জানিয়েছেন দেশের জন্য পুনরায় বিশ্বকাপ জয়ের চেষ্টা করবেন তারা।

রোহিত শর্মা বলেন, আমরা যখন ৫০ ওভারের বিশ্বকাপ খেলছিলাম, তখন অনেককে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলাম। কিন্তু যখন মূল দল ঘোষণা করা হয়, সেখান থেকে কয়েকজনকে বাদ দেয়া হয়। ওদের কাছে ছিল এটা হতাশাজনক। কিন্তু দলের কাছে যাতে স্পষ্ট ধারণা থাকে, সেটা নিশ্চিত করা আমাদের কাজ।

সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা বিশ্বকাপের পরে সিরিজগুলোয় পর্যবেক্ষণে এগিয়ে থাকা ক্রিকেটারদের স্কোয়াডে জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি। ১৫ জনের স্কোয়াড চূড়ান্ত না হলেও রোহিতের মাথায় আছে ৮-১০ জনের নাম।

ভারতীয় অধিনায়ক আরও বলেন, আমরা ১৫ সদস্যের স্কোয়াড এখনও চূড়ান্ত করিনি। তবে আমাদের পরিকল্পনায় আট বা দশজন খেলোয়াড় আছে। তাই কন্ডিশন অনুযায়ী কম্বিনেশন তৈরি করতে হবে। আমাদের যে ২৫-৩০ জন খেলোয়াড়ের একটা দল আছে, তাদের প্রত্যেক জানে যে তাদের থেকে আমরা কী চাই। সেই অনুযায়ী আমরা দল নির্বাচন করব। রাহুল দ্রাবিড় ও আমি দল নির্বাচন নিয়ে স্পষ্টতা বজায় রাখতে চাই।

ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজ হতে যাওয়া বিশ্বকাপের বিমানের টিকিট কাটা নিশ্চিত করেছেন ওপেনার যশস্বী জসওয়াল, সূর্যকুমার যাদব, রিংকু সিং, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ/মোহাম্মদ শামি, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব এবং রোহিত শর্মা। বাকিদের ফর্মের বিচারে দলে নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *