জাতীয়

ঢাকা ত্যাগের আগে পরে কোনো বিবৃতি দেননি শেখ হাসিনা : জয়

পদত্যাগ করে ঢাকা ত্যাগের আগে ও পরে শেখ হাসিনা কোন বিবৃতি দেননি বলে জানিয়েছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। রবিবার (১১ আগস্ট) রাতে নিজের এক্স (সাবেক টুইটারে) বার্তায় তিনি এই ঘোষণা দেন।

সোমবার ( ১২ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানান ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বাংলা।

ওই প্রতিবেদনে বলা হয়, ক্ষমতা ছাড়ার পরে শেখ হাসিনা একটি বিবৃতি দিয়েছেন বলে রবিবার (১১ আগস্ট) ভারতের কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়। ওই খবরে বলা হয়, ক্ষমতা ছাড়ার পর নিরবতা ভেঙে একটি বিবৃতি দিয়েছেন শেখ হাসিনা। যে বিবৃতিতে বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়।

শেখ হাসিনার বিবৃতির বরাত দিয়ে ওইসব খবরে বলা হয় ‘আমি যদি যুক্তরাষ্ট্রের হাতে সেন্ট মার্টিন ও বঙ্গোপসাগর ছেড়ে দিতাম, তাহলে ক্ষমতায় থাকতে পারতাম’। এই নিয়ে বাংলাদেশ ও গণমাধ্যমে খবরের প্রেক্ষিতেই রবিবার রাতে এক্সে এই বার্তা দেন জয়।

ভারতের একটি পত্রিকার বরাত দিয়ে ওই রিপোর্টে বলা হয়, ক্ষমতা ছাড়ার পর নিরবতা ভেঙেছেন শেখ হাসিনা। যেখানে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে বলেও বলা হয় ওই সব খবরে। এছাড়াও ওই খবরে দাবি করা হয়েছিল শেখ হাসিনা আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যেও কথা বলেছেন বিবৃতিতে। শেখ হাসিনার বরাত দিয়ে সে সব খবরে বলা হয়েছিল, লাশের মিছিল যাতে দেখতে না হয়, সে জন্য তিনি পদত্যাগ করেছেন।

মূলত ভারতের ‘দ্য প্রিন্ট’ পত্রিকার বরাত দিয়েই বাংলাদেশের প্রথম সারির কয়েকটি গণমাধ্যম এই খবর প্রকাশ করে। পরে রবিবার রাতে এক্স হ্যান্ডেলে সজীব ওয়াজেদ জয় এটি সত্য নয় বলে দাবি করেন।

যেখানে তিনি লিখেছেন, ‘আমার মায়ের পদত্যাগের বিষয়ে একটি বিবৃতি এক সংবাদপত্রে প্রকাশ করা হয়েছে, যা পুরোপুরি মিথ্যা ও বানোয়াট। আমি একটু আগে তাঁর (শেখ হাসিনা) সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি। তিনি ঢাকা ছাড়ার আগে বা ঢাকা ছাড়ার পরে এ পর্যন্ত কোনো বিবৃতি দেননি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *