জাতীয়রাজনীতি

ঢাকা-১ আসনের বৈধ প্রার্থী হলেন যারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ আসনে আওয়ামী লীগের হয়ে বৈধ প্রার্থী হলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এই আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলামের মনোনয়নপত্রও বৈধ ঘোষণা করা হয়েছে। তিনি লাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন। অন্যান্য দল থেকে আরও পাঁচজন প্রার্থী নিজ নিজ দলীয় প্রতীকে নির্বাচন করবেন ঢাকা-১ আসন থেকে।

রোববার (৪ ডিসেম্বর) সকালে ঢাকার জেলা প্রশাসক ও পাঁচটি আসনের রিটার্নিং কর্মকর্তা আনিসুর রহমান তার কার্যালয় থেকে এ ঘোষণা দেন।

মনোনয়নপত্র যাচাই-বাছইয়ের শেষ দিনে প্রত্যেক প্রার্থীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ে। উপস্থিত ছিলেন ব্যাংক ও বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরাও। প্রার্থীর নাম ধরে তার মনোনয়নের সাথে এফিডেভিট আকারে জমা দেওয়া হলফনামায় যেসব ব্যক্তিগত ও পারিবারিক তথ্য দেওয়া হয়েছে, তারই যাচাই বাছাই হয়েছে।

ঢাকা-১ আসনের অন্য প্রার্থীরা হলেন, ন্যাশনাল পিপল্স পার্টির আব্দুল হাকিম, বাংলাদেশ সুপ্রিম পার্টির শামসুজ্জামান চৌধুরী, গণফ্রন্টের শেখ মোহাম্মদ আলী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির করম আলী, তৃণমূল বিএনপির মুফিত খান, জাকের পার্টির লুৎফর রহমান। তাদের মধ্যে নথিপত্র ইস্যুতে ২ জনের মনোনয়নপত্র প্রক্রিয়াধীন রেখেছেন রিটার্নিং কর্মকর্তা।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর। আর মনোনয়নপত্র বাছাইয়ের সময়কাল ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচার শুরু হবে ১৮ ডিসেম্বর, চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *