চট্টগ্রাম

তিন খাল উদ্ধারে চসিক-সিডিএকে এক মাসের আল্টিমেটাম

আগামী এক মাসের মধ্যে নগরের তিনটি খাল উদ্ধার করা না হলে চট্টগ্রাম সিটি করপোরেশন ও উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন কর্ণফুলী নদীর নাব্যতা রক্ষার আন্দোলনকারীরা। মঙ্গলবার নগরের রিয়াজউদ্দীন বাজার তিনপুলের মাথায় জনগণের প্রতিবাদ মঞ্চের অবস্থান ধর্মঘট থেকে এ আল্টিমেটাম দেন তারা।

নগরের ৭১ খাল উদ্ধার ও স্ট্রেটেজিক মাস্টার প্ল্যান ২০১৪ অনুযায়ী কর্ণফুলীর নাব্যতা ফিরিয়ে আনার দাবিতে দুই ঘণ্টা ধর্মঘট পালিত হয় সেখানে।

এ সময় সমাবেশে বক্তারা বলেন, তিনটি খালের সমন্বয় ছিল বলে তিনটি পুলের মাথা নামকরণ করা হয়েছে। এখন তিনটি পুল আছে খাল নাই। চট্টগ্রাম সিটি করপোরেশন এবং সিডিএ অসাধু ব্যক্তির সহযোগিতায় খালগুলো দখল করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে টেলিগ্রাফ পাহাড় থেকে উৎপন্ন রিয়াজউদ্দীন বাজার খাল, ডিসি হিল থেকে শুরু হওয়া নন্দন কানন খালসহ রিয়াজউদ্দীন বাজার এলাকায় প্রবাহিত তিনটি খাল উদ্ধার করা না হলে সিটি করপোরেশন এবং সিডিএ কার্যালয় ঘেরাও করা হবে।

বক্তারা আরও বলেন, জনগণের স্বার্থে নগরের আর এস জরিপ অনুযায়ী ৭১ খাল চিহ্নিত করে তা উদ্ধার করতে হবে। সেই সাথে হাইকোর্ট নির্দেশিত কর্ণফুলী তীরের ২১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে।

প্রতিবাদ মঞ্চের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে আবৃত্তি শিল্পী দিলরুবা খানমের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রতিবাদ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরোয়ার কামাল দুলু, মঞ্চের প্রধান সমন্বয়ক সাংবাদিক আলীউর রহমান, পরিবেশ সংগঠক ও রাজনীতিবিদ হাসান মারুফ রুবি, সংগঠক রাজনীতিবিদ মিতুল দাশগুপ্ত, নারী নেত্রী হাসিনা আক্তার টুলু, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার চট্টগ্রাম কার্যালয় সমন্বয়ক মনিরা পারভিন রুবা, ফারমিন এলাহি ইরা, তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সি ন ভৌমিক, আরকেএস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদুল করিম বাপ্পী, তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সি ন ভৌমিক, ছাত্রনেতা জাফর আল তানিয়ার, ছাত্রনেতা এম শাহাদাত নবী খোকা, ছাত্রলীগ নেতা নুরুল হুদা চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *