খেলা

তুরস্ককে উড়িয়ে ইউরোর নকআউটে পর্তুগাল

নামে, ভারে বা পরিসংখ্যানে সব জায়গাতেই তুরস্কের চেয়ে এগিয়ে ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। মাঠের পারফরম্যান্সেও মিলেছে যার প্রমাণ। তুরস্ককে পাত্তা না দিয়ে টানা দুই ম্যাচে জয় তুলে ইউরোর শেষ ষোলো বা নকআউট পর্ব নিশ্চিত করেছে ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা।

শনিবার (২২ জুন) ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে তুরস্ককে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগাল। বেনার্দো সিলভা দলকে এগিয়ে নেওয়ার পর আত্মঘাতী গোল করেন সামেত আকায়দন। আর রোনালদোর অ্যাসিস্ট থেকে জালের দেখা পান ব্রুনো ফার্নান্দেজ।

ফেভারিট হিসেবেই মাঠে নামে পর্তুগাল। ম্যাচের শুরু থেকে একের পর এক আক্রমণ করলেও কিছুতেই গোলের দেখা পাচ্ছিল না দলটি। সেই আক্ষেপ ফুরিয়ে ম্যাচের ২১তম মিনিটে গোলের দেখা পায় দলটি। রাইট উইং দিয়ে মেন্দেসের বাড়ানো বলে বাঁ-পায়ের দুর্দান্ত শটে জালের দেখা পান বের্নাদো সিলভা। সেই গোলের পর দ্বিতীয় গোল পেতেও সময় লাগেনি পর্তুগালের। এবারের গোলটা এসেছে প্রতিপক্ষের কল্যাণে। ম্যাচের ২৮তম মিনিটে আত্মঘাতী গোল করে বসেন সামেত আকায়দন। ২-০ গোলে পিছিয়ে পড়ে তুরস্ক।

এরপর ৩৭তম মিনিটে সুযোগ পেয়েছিল রোনালদো। তবে, বারের ওপর দিয়ে বল মেরে দেন এই তারকা ফুটবলার। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল। দ্বিতীয়ার্ধেও আক্রমণে এগিয়ে ছিল পর্তুগাল। এবারও গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৫৬তম মিনিটে তুরস্কের রক্ষণভাগের ভুলে ফের এগিয়ে যায় পর্তুগাল।

এবার রোনালদোর পাস থেকে দলকে এগিয়ে নেন ফার্নান্দেজ। ৬৭তম মিনিটে দারুন সুযোগ পেয়েছিল তুরস্কের ফরোয়ার্ডরা। এবারও ভক্তদের হতাশ করেন ইলমাজ। বাকি সময়ে আরও বেশকিছু আক্রমণ করলেও গোলের ব্যবধান বাড়ানো হয়নি পর্তুগিজদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *