দেশজুড়ে

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড!

পঞ্চগড়: হিমালয় কন্যা পঞ্চগড়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের মুখ দেখা মিললেও আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

তবে তাপমাত্রা ও কুয়াশার পরিমাণ কম থাকলেও অব্যাহত রয়েছে পাহাড়ি হিম বাতাস। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যানুযায়ী, গত দুদিন ধরেই তাপমাত্রা ১১ ডিগ্রি ঘরে অবস্থান করছে। গত ২৮ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ১২ থেকে ১২ দশমিক ৪ ডিগ্রির মধ্যে তাপমাত্রা রেকর্ড হয়েছে। ভোর থেকেই কিছুটা কুয়াশার চাদরে জেলার বিভিন্ন এলাকা ঢাকা থাকলেও জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষগুলো বের হয়েছে কাজের সন্ধানে।

স্থানীয়রা জানান, তাপমাত্রা উঠানামা করায় কয়েকদিন যাবত শীতের তীব্রতা কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে সব থেকে বেশি শীত অনুভূত হচ্ছে সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত। শীতের কারণে জেলা সদরের আধুনিক সদর হাসপাতালসহ চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে বিভিন্ন শীতজনিত রোগীর সংখ্যা। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বলেন, শনিবার সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবারের থেকে কিছুটা তাপমাত্রা কমেছে। তবে ঘন কুয়াশা রয়েছে। এ জেলা হিমালয়ের কাছে হওয়ায় আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *