চট্টগ্রাম

দামি ব্র্যান্ডের স্টিকার লাগিয়ে নিন্মমানের পণ্য বিক্রি, জরিমানা

চট্টগ্রাম নগরীতে নিম্নমানের পণ্যের উপর নামি দামি ব্র্যান্ডের স্টিকার লাগিয়ে বেশি দামে বিক্রি এবং পণ্যের গায়ে আগের কম মূল্যের উপর পুনরায় অধিক মূল্যে লেভেল লাগিয়ে বেশি দামে বিক্রির অভিযোগে দুই প্রতিষ্ঠানকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিকার।

মঙ্গলবার (২১ মে) নগরীর জিইসি ও ২নং গেইট কর্ণফুলী কমপ্লেক্স নিত্যপণ্যের বাজার মনিটরিং করতে গিয়ে ব্যবসায়ীদের এমন গরমিল ধরা পড়ে ভোক্তাধিকারের হাতে।

মূলতঃ ঈদুল আযাহাকে সামনে রেখে নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম শাখা।

কর্ণফুলী কমপ্লেক্সের ৪নং গলির একটি দোকানে হিরো ক্রীম (দুগ্ধ জাতীয় খাবার পণ্য) নামে একটি নিম্ন মানের পণ্যের DANO ব্র্যান্ডের স্টিকার লাগিয়ে বিক্রি করে আসছিলেন অনেকদিন ধরে। অন্যদিকে ফ্রেডস কোম্পানির ইঁদর খাওয়ার চিড়ার লেভেল লাগিয়ে ভালো পণ্য হিসাবে বিক্রি ও প্রদর্শন করার অপরাধে ঐ প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করে ভোক্তাধিকার।

জানা গেছে, দুই ব্র্যান্ডের দামের মধ্যে ব্যবধান রয়েছে। হিরো কোম্পানির এই ক্রীমের দাম ৮০ টাকা। আর DANO ব্র্যান্ডের ক্রীমটির দাম ১৫০ টাকা।

এ বিষয়ে কর্ণফুলী কমপ্লেক্স ব্যবসায়ী কল্যাণ সমিতি সভাপতি ইয়াকুব চৌধুরী বলেন, এক কোম্পানির পণ্য অন্য কোম্পানির বলে বিক্রি করা এটা বড় অপরাধ। তবে পণ্যের উপর স্টিকারগুলো এই মার্কেটের দোকানদাররা লাগায় না। লাগানো অবস্থায় আমাদের দোকানদাররা আনেন। পরবর্তীতে দেখে শুনে পণ্যগুলো কিনতে হবে।

এক কোম্পানরি পণ্য অন্য কোম্পানির স্টিকার লাগিয়ে সরবরাহ করা রেয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ীদের বিরুদ্ধে সমিতির পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া দরকার আছে কিনা এমন প্রশ্নে জবাবে কর্ণফুলী কমপ্লেক্স ব্যবসায়ী কল্যাণ সমিতি সভাপতি ইয়াকুব চৌধুরী বলেন, রেয়াজউদ্দিন বাজারে ব্যবসায়ীরা বড় ব্যবসায়ী আর আমাদের মার্কেটের ব্যবসায়ীরা ছোট ব্যবসায়ী উনাদের বিরুদ্ধে আমাদের কথা বলার সুযোগ নাই। এর আগে আমাদের ব্যবসায়ীকে টাকা দিতে পারছে না বলে বেধে রাখছে।

এর আগে পণ্যের গায়ে লিখা কম মূল্যের উপর পুনরায় অধিক মূল্যে লেভেল লাগিয়ে বেশি দামে বিক্রির অভিযোগে নগরীর জিইসি এলাকার কামাল জেনারেল স্টোর একটি দোকানকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভোক্তাধিকার সংরক্ষণ অধিদপ্তর। সাথে প্রতিষ্টানটিকে সতর্ক করা হয়।

এব্যাপারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মোহাম্মাদ আনিছুর রহমান বলেন, ঈদুল আযাহাকে সামনে রেখে নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে গিয়ে আমার দেখতে পায় কর্ণফুলী কমপ্লেক্সের একটি দোকানে হিরো ক্রীম নামে একটি পণ্যের উপর DANO ব্র্যান্ডের স্টিকার লাগিয়ে বিক্রি করা হচ্ছে এবং ইঁদুরে খাওয়া চিড়া প্যাকেট পুনরায় লেভেল লাগিয়ে বিক্রির জন্য সংরক্ষণ করছে তার জন্য ঐ প্রতিষ্টানকে ১০ হাজার টাকা জরিমানা এবং পাশাপাশি সতর্ক করা হয়। অন্যদিকে একটি পণ্যের দাম ১৪৫ টাকার উপর ১৫৫ টাকা মূল্য বাসানোর অভিযোগে জিইসি এলাকার কামাল জেনারেল স্টোর নামে একটি প্রতিষ্টান ৫০ হাজার জরিমানা করে সতর্কও করা হয়। আমাদের এমন অভিযান অব্যহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *