চট্টগ্রাম

দুই ধাপে চট্টগ্রামে আরো তিন কর অঞ্চল হবে

দুই ধাপে আরও তিনটি কর অঞ্চল হতে যাচ্ছে চট্টগ্রামে। করের আওতা বাড়াতে নতুন ২৮টি কর অঞ্চলের সঙ্গে এসব কর অঞ্চল স্থাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি এসব কর অঞ্চলে নতুন করে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হবে বলেও জানা গেছে।

জানা গেছে, প্রথম ধাপে শুধুমাত্র রাজধানীর নতুন কর অঞ্চলগুলো স্থাপন করা হবে। দ্বিতীয় ধাপে চট্টগ্রাম জেলায় অবস্থিত ইংরেজি বর্ণমালার B,T, I ও V দিয়ে শুরু লিমিটেড কোম্পানি ও কোম্পানির কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১১, ১৫, ২২, ২৪, ২৮ ও ৩২নং ওয়ার্ড নিয়ে চট্টগ্রামের কর অঞ্চল- ৫; চট্টগ্রাম জেলায় অবস্থিত ইংরেজি বর্ণমালার K, N, P ও Z দিয়ে শুরু লিমিটেড কোম্পানি ও কোম্পানির কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১, ২, ৩, ১৬, ৩৪ ও ৩৬ নং ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম কর অঞ্চল- ৬ স্থাপন করা হবে। এছাড়া একই ধাপে কক্সবাজার জেলার করদাতা নিয়ে কর অঞ্চল- কক্সবাজার গঠন করা হবে।

তৃতীয় ধাপে চট্টগ্রামের কর আপিল অঞ্চল- ২ বাস্তবায়ন করা হবে।

এনবিআরের কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সদস্য সৈয়দ মুহাম্মদ আবু দাউদ জানান, প্রথম ধাপে শুধুমাত্র ঢাকার কর অঞ্চলগুলো স্থাপিত হবে। দ্বিতীয় ও তৃতীয় ধাপে বাকি কর অঞ্চলগুলোর কার্যক্রম বাস্তবায়ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *