চট্টগ্রামরাঙ্গুনিয়া

দুই শিক্ষক পরিবারের পাল্টাপাল্টি অভিযোগ রাঙ্গুনিয়ায়

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় দুই শিক্ষক পরিবারের মধ্যে একে আপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ পাওয়া গেছে। এই দুই পরিবারই চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার হোছনাবাদ ইউনিয়নের খিল মোগল গ্রামের ৩নং ওয়ার্ডের বাসিন্দা।

তাদের দ্বন্দ্বের মূল কারণ দুই বাড়ির মধ্যবর্তী একটি সীমানা নিয়ে। এক পক্ষের দাবি, তার পূর্ব পুরুষের কেনা জায়গার কিছু অংশ প্রতিপক্ষ দখল করার চেষ্টা করছে এবং ময়লা, আবর্জনা ফেলে তাদের চলাচলে বাধাগ্রস্ত করছে এবং তাদের ময়লা, আবর্জনা নিক্ষেপের কারণে বাড়ি-ঘরের দরজা জানালা বন্ধ রাখতে হচ্ছে। জায়গাটি নিয়ে আদালতে মামলা চলমান থাকা সত্ত্বেও প্রতিপক্ষ তাদের উপর এমন অন্যায় করে চলেছে।

অন্যদিকে অপর পক্ষের অভিযোগ, প্রথম পক্ষের পূর্ব পুরুষেরা যতটুকু জায়গা কিনেছে তার চেয়ে বেশি জায়গা দখল করেছে তারা। এবং মামলা দিয়ে বিভিন্নভাবে হয়রানি করছে প্রথম পক্ষ। এবং ময়লা আবর্জনা নিজেরাই ফেলে তাদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ দিচ্ছে।

এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান হাজী দানু মিয়াবলেন, দীর্ঘদিন চলমান এ বিরোধ। আমি একবার সরেজমিনে গিয়ে সমাধান দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। বিরোধের প্রধান কারণ হচ্ছে শিক্ষক স্বপন নাথের পরিবারটি সেখানে জায়গা কিনে বসবাস করছে অন্যদিকে পাড়াটা হলো সাহা পাড়া। আর এই নাথ এবং সাহা নিয়েই মূল বিরোধ। সাহা পাড়ায় এই নাথকে গ্রহণ করতে এখনো কষ্ট হচ্ছে তাদের।

এদিকে স্বপন কান্তি নাথের লিখিত অভিযোগের বিষয়ে জানতে চাইলে রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, এ বিষয়ে অভিযোগ এসেছে কিনা এ মুহূর্তে মনে পড়ছে না। তবে এরকম অভিযোগ এলে সাধারণত আমি দুইটি কাজ করি। তা হলো যদি ব্যক্তিগত ইস্যু থাকে ইউনিয়ন পরিষদকে দিয়ে দিই, যাতে ইউনিয়ন পরিষদ শালিসি গ্রাম আদালতের মাধ্যমে এটির সমাধান দেয়, আর আইনশৃঙ্খলা বিষয়ক সমস্যা থাকলে সেটা ওসি সাহেবের কাছে রেফার করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *