চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

দেড় ফুট খোলা কাপ্তাই বাঁধের জলকপাট

কাপ্তাই হ্রদে পানির পরিমাণ না কমায় আরো দেড় ফুট খুলে দেওয়া হয়েছে কাপ্তাই বাঁধের সব জলকপাট। মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে ১৬টি জলকপাট খুলে দেওয়ায় প্রতি সেকেন্ডে ৩০ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে। এর আগে টানা বৃষ্টিপাত, উজান থেকে নেমে আসা পানি ও পাহাড়ি ঢলে হ্রদে পানির পরিমাণ বিপৎসীমায় পৌঁছে যাওয়ায় রবিবার সকাল থেকে বিরতি দিয়ে ৬ ইঞ্চি করে খুলে রাখা হয়।

কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, কাপ্তাই হ্রদের পানি ধারণক্ষমতা এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। মঙ্গলবার বিকেল ৪টায় হ্রদের পানির উচ্চতা ১০৮.৫০ ফুট মিন সি লেভেল (এমএসএল) রেকর্ড করা হয়। যা বিপৎসীমার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। গত সোমবার সকাল ১০ টায় পানির উচ্চতা রেকর্ড করা হয় ১০৮.৬৭ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের বলেন, ‘মঙ্গলবার দুপুর থেকে দেড় ফুট করে গেট খুলে দেয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৩০ হাজার কিউসেক পানি নির্গত হচ্ছে। পাশাপাশি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট চালু রেখে উৎপাদন করতে গিয়ে প্রতি সেকেন্ডে ৩২-৩৩ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে। কেন্দ্রে ৫টি ইউনিট থেকে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *