চট্টগ্রাম

দোহাজারীতে তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

চট্টগ্রাম-দোহাজারী রেললাইনের চন্দনাইশ উপজেলার দোহাজারী বাজার সংলগ্ন এলাকায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা তেলবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। পাশাপাশি ঢাকা-চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার রুটের ট্রেন চলাচলও স্বাভাবিক রয়েছে।

বুধবার রাত সাড়ে ৭টার দিকে ফারনেস ওয়েল পরিবাহী একটি তেল ভর্তি বগি লাইনচ্যুতির ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, দোহাজারীতে ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ফারনেস ওয়েল পরিবাহী ট্রেনটি কয়েকটি তেল ভর্তি বগি নিয়ে চট্টগ্রাম থেকে ছেড়ে এসে দোহাজারী এলাকায় পৌঁছালে যথাযথ পেসমেন্ট করার সময় লাইনচ্যুত হয়ে পড়ে। রাত সাড়ে ৯টা পর্যন্ত বগিটি উদ্ধার করতে পারেনি রেল কর্তৃপক্ষ।

দোহাজারী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী জানান, দোহাজারী পাওয়ার প্লান্টের ফারনেস তেলবাহী ট্রেন প্রতিদিনের মতো ঘটনার দিন সন্ধ্যা সাড়ে ৬টায় দোহাজারী পৌঁছালে তেলবাহী ট্রেনটি ৭টা ২০ মিনিটের সময় তেল পরিবহনের স্থানে লাইন করে রাখতে গিয়ে উত্তর দিক থেকে দক্ষিণ দিকে ইঞ্জিন ট্রেনে ধাক্কা দিলে দক্ষিণের প্রথম বগিটি ধাক্কা লেগে প্রতিবন্ধকতা বাঁধ ভেঙে লাইন থেকে ৩ ফুট ছিটকে পড়ে।

তেল লোড করার জন্য আসার পর যথাযথ পেসমেন্ট করার সময় ওই ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। ফলে ট্রেনের একটি বগি কাত হয়ে যায়। তবে তেলের কোনো ক্ষতি হয়নি।

বৃহস্পতিবার উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে দুর্ঘটনা কবলিত বগিটি উদ্ধার করে নিয়ে যাবেন বলে জানান। প্রাথমিকভাবে কোনো ক্ষয়-ক্ষতি হয়নি বলে বিষয়টি তিনি নিশ্চিত করেন।

তিনি আরও জানান, এ দুর্ঘটনার জন্য ঢাকা-চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার ট্রেন চলাচল ব্যাহত হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *