জাতীয়

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে: সিইসি

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে ভোটে ছোটখাটো হাতাহাতির ঘটনা ঘটলেও কোনো সহিংসতার ঘটনা ঘটেনি বলে জানান তিনি।

মঙ্গলবার (২১ মে) বিকেলে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। দেশের ১৫৬ উপজেলায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এখন চলছে ভোট গণনা। সন্ধ্যা নাগাদ ফলাফল আসতে শুরু করবে।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম পর্বে ৩৬ শতাংশের মতো ভোট পড়ে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন। তখন প্রধান নির্বাচন কমিশনার ভোটার উপস্থিতি কম হওয়ার ব্যাখ্যায় বলেছিলেন বৃষ্টি এবং ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম।

আজ মঙ্গলবার এ ব্যাপারে সাংবাদিকরা প্রশ্ন করলে সিইসি বলেন, ৩০ শতাংশের ওপরে ভোটার উপস্থিতিকে আমি সন্তোষজনক মনে করি না। তবে তিনি বলেন, এটা কমিশনের ব্যাপার নয়, রাজনৈতিক কারণে ভোটার উপস্থিতি কম। দেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে যে সংকট চলছে সেটা দূর হলে ভোটার উপস্থিতি বাড়বে বলে মনে করেন তিনি।

নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে জানিয়ে সিইসি বলেন, প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপেও সহিংসতার তেমন ঘটনা ঘটেনি। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। তবে নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার জানান, ভোটের সময় বিভিন্ন অপরাধে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জাল ভোটের অপরাধে ১০ জনকে তাৎক্ষণিক কারাদণ্ড দেয়া হয়। ভোটগ্রহণ চলাকালে দুইজন অতিরিক্ত গরমে মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *