দেশজুড়ে

নওগাঁয় ২টি রাসেলস ভাইপার পিটিয়ে মারলেন স্থানীয়রা

জেলার ধামইরহাট উপজেলার নেউটা ও রাঙ্গামাটি এলাকায় দুটি রাসেলস ভাইপার ধরা পড়েছে।

সোমবার (২৪ জুন) বিকেলে স্থানীয়রা ঝোপ-ঝাড়ের মধ্য থেকে সাপ দুটি বেড়িয়ে আসতে দেখেন।

এ সময় স্থানীয়রা সাপগুলোকে লাঠি দিয়ে পিটিয়ে মারেন।

ধামইরহাটের স্থানীয় বাসিন্দা রেজাউল হক জানান, ধামইরহাট এলাকায় এর আগেও রাসেলস ভাইপার উদ্ধার হয়েছে। ভারত সীমান্ত সংলগ্ন ও আত্রাই নদী তীরবর্তী এলাকায় ইতোপূর্বে এই সাপ মাঝেমধ্যেই উদ্ধার হয়েছে।

স্থানীয় পাইকবান্দা বনবিট কর্মকর্তা ফরহাদ জাহান জানান, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত এ অঞ্চলে প্রায় ১০টি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া উদ্ধার হয়েছে। কয়েক বছর আগে ধামইরহাট উপজেলার রাঙ্গামাটি এলাকায় রাসেলস ভাইপারের ছোবলে এক কৃষক আক্রান্ত হয়েছিলেন। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হোন। বেশ কিছুদিন পর আবারও এই সাপের উপদ্রব বেড়েছে। তাই সবাইকে সচেতন থাকার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে সাপের উপদ্রব থেকে রক্ষায় জেলাজুড়ে সতর্ককরণ প্রচারণা চালানোর কথা জানান নওগাঁর জেলা প্রশাসক গোলাম মওলা। জেলার প্রতিটি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় পর্যাপ্ত প্রতিষেধক মজুত রাখা হয়েছে বলেও জানান তিনি।

তবে সাপ উদ্ধার বা পিটিয়ে মারা বিষয়ে ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ধামইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি তদন্ত) সঙ্গে হলে তারা জানান, এ বিষয়ে শুধুমাত্র ফেসবুকে দেখে বিষয়টি জানতে পেরেছেন। এর বাইরে এ বিষয়ে কোনো তথ্য নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *