চট্টগ্রাম

নগরে বৃক্ষমেলা শুরু ২১ জুলাই

আগামী ২১ জুলাই নগরের পলোগ্রাউন্ডের মুখে ওয়াজিউল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে শুরু হচ্ছে ১৫ দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। ১৯৯৪ সাল থেকে নগরে শুরু হওয়া এ মেলা করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে বন্ধ থাকলেও পরের দুবছর সিআরবির শিরীষতলায় অনুষ্ঠিত হয়েছে। তবে এবার নার্সারি মালিকদের আপত্তির মুখে প্রথম বারের মতো বৃক্ষমেলা হচ্ছে ওয়াজিউল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। মেলার উদ্বোধন অনুষ্ঠানে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের প্রধান অতিথি হিসেবে থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. সাইফুল ইসলাম, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহাম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের কর্মকর্তারা জানান, পরিবেশের বিরুপ প্রভাব প্রতিরোধ, পরিবেশ ও প্রতিবেশ উন্নয়ন, বনজ সম্পদ বৃদ্ধি ও বনায়নের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ বৃক্ষরোপণ অভিযানের গুরুত্ব বিবেচনা করে চট্টগ্রামে বিভাগীয় এই বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হচ্ছে।

গেল ২ জুুলাই জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় মেলার বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত চ‚ড়ান্ত হয়।

বৃক্ষমেলার বিষয়ে চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা এস এম কায়চার বলেন, আমরা আশা করছি, মেলায় ৬০ থেকে ৭০টি নার্সারি অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে শ্রেষ্ঠ তিনটি স্টলকে পুরষ্কৃত করা হবে।

মেলার স্থান পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবছর সিআরবির শিরীষতলা মাঠে মেলার আয়োজন করা হলেও এবার ওয়াজিউল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। কারণ প্রতিবছর যেসময় এই মেলার আয়োজন করা হয়, সেসময় সাধারণত বৃষ্টি হয়। আর বৃষ্টির সময় সিআরবিতে গাছের পাতা ঝরা পানি পড়ে স্টলে থাকা চারাগাছের ক্ষতি হয়। তাই নার্সারি মালিকরা আপত্তি জানিয়েছেন, তাদের আপত্তির কারণে স্থান পরিবর্তন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *