চট্টগ্রামনগরজুড়ে

নগর-উপজেলা মিলে চট্টগ্রামে বদলি হবে ১০ থানার ওসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সারাদেশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) রদবদলের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ৬ মাসের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন, এমন ওসিদের বদল করে নির্বাচন আয়োজন করবে কমিশন। সেই প্রেক্ষিতে চট্টগ্রাম নগর ও উপজেলার ১০ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হবে।

অন্যান্য সময় নিয়মিত বদলি হিসেবে থানার ওসিদের রদবদল করা হলেও এবার শুধু নির্বাচনকে সামনে রেখেই এ বদলি করা হবে৷ এটি থানাভিত্তিক বা বদলি করে জেলার বাইরেও হতে পারে বলে জানা গেছে।

বদলি হবে নগরের ৪ এবং উপজেলার ৬ ওসি

সিএমপি সূত্রে জানা যায়, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ১৬ থানার মধ্যে ইতোমধ্যে ১২ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের রদবদল করা হয়েছে। তবে গত ছয় মাসের বেশি সময় ধরে একই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন এমন ওসি রয়েছেন ৪ থানায়।

এ চার থানা হল, বায়েজিদ বোস্তামি, আকবর শাহ, বন্দর এবং সদরঘাট থানা। এরমধ্যে বায়েজিদের ওসি হিসেবে আছেন ফেরদৌস জাহান; তিনি ২০২২ সালের ১৩ আগস্ট নতুন ওসি হিসেবে বায়েজিদে বদলি হন। আকবর শাহতে ওয়ালি উদ্দিন আকবর নতুন ওসি হিসেবে আসেন ২০২২ সালের ১৬ মে। বন্দরে চলতি বছরের ১৬ মার্চ নতুন ওসি হিসেবে বদলি হন সঞ্জয় কুমার সিনহা এবং সদরঘাটে গোলাম রাব্বানী আসেন চলতি বছরের ২৪ জানুয়ারিতে। তারা চারজনই দায়িত্বপ্রাপ্ত থানায় ৬ মাসের বেশি সময় ধরে রয়েছেন।

সিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) স্পিনা রানী প্রামাণিক বলেন, ‘সারাদেশে ওসিদের বদলির বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরাও এ সংক্রান্ত চিঠি পেয়েছি। যে থানায় ৬ মাসের বেশি সময় ধরে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আছেন, তাদের বদলি করা হবে। তবে এখন পর্যন্ত এমন কাউকে বদলি করা হয়নি। কাজ চলেছে।’

চট্টগ্রাম পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়, গত ছয় মাসে চট্টগ্রাম উপজেলার ১৫ থানার মধ্যে ৯ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তবে বাকি ৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একই থানায় ৬ মাসের বেশি সময় ধরে দায়িত্বে রয়েছেন।

সেই ৬ থানা হল রাউজান, বাঁশখালী, মিরসরাই, সন্দ্বীপ, সীতাকুণ্ড এবং জোরারগঞ্জ। এরমধ্যে রাউজানের আবদুল্লাহ আল হারুন ২০২০ সালের ১৭ আগস্ট, বাঁশখালীর মো. কামাল উদ্দিন ২০২১ সালের ১৩ অক্টোবর, মিরসরাইয়ের কবির হোসেন ২০২২ সালের ৬ মার্চ, সন্দ্বীপের মোহাম্মদ সহিদুল ইসলাম ২০২২ সালের ১৬ আগস্ট, সীতাকুণ্ডের তোফায়েল আহমেদ ২০২২ সালের ১৩ অক্টোবর, জোরারগঞ্জের জাহিদ হাসান ২০২২ সালের ৩ ডিসেম্বর অন্যত্র থেকে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে বদলি হন।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেনের মুঠোফোন যোগাযোগ করা হয়েছে৷ তবে তিনি কল রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *