চট্টগ্রাম

নারীদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে: রাইসা মাহবুব

নারীদের উদ্যোক্তা হিসেবে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন কর্মশালার মাধ্যমে প্রশিক্ষিত করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি রাইসা মাহবুব।

সোমবার (৩ জুন) চট্টগ্রাম চেম্বারের ওমেন এন্টারপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং সাব-কমিটির প্রথম সভায় তিনি এ ধন্যবাদ জানান।

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত সভায় সাব-কমিটির ডিরেক্টর ইনচার্জ, চেম্বার সহ-সভাপতি রাইসা মাহবুবের সভাপতিত্বে জয়েন্ট কনভেনর সাদমান সাইকা সেফা ও বিবি মরিয়ম, সদস্য মানজুমা মোরশেদ ও ওয়ায়েজা মাসনুন এবং চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক বক্তব্য দেন।

রাইসা মাহবুব ব্যবসা শুরুর জন্য প্রাথমিক করণীয়, ট্রেড লাইসেন্স-সহ আমদানি-রপ্তানি ও বিভিন্ন লাইসেন্স প্রাপ্তি এবং ভ্যাট ও ট্যাক্স সম্পর্কিত বাস্তব ধারণা দেওয়ার লক্ষ্যে নারী উদ্যোক্তাদের নিয়ে চেম্বারের পক্ষ থেকে কর্মশালা আয়োজনের কথা জানান।

নারী উদ্যোক্তাদের জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ‘মুক্তি’ঋণদান কর্মসূচি চালু করায় সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বক্তারা নারীদের উদ্যোক্তা হওয়ার বাধা দূরীকরণ, পুঁজির সংকট নিরসন এবং করমুক্ত আয়সীমা বৃদ্ধি করাসহ নারী উদ্যোক্তাদের এসএমই খাতে সুযোগ-সুবিধা আরও বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি চাকরিজীবী ও ব্যবসায়ী দম্পতির সন্তান লালন-পালনে বেবি সিটার ও কেয়ার গিভারের মতো বিভিন্ন কাজে নারীদের দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণসহ প্রয়োজনীয় উদ্যোগ নিতে চেম্বারের প্রতি আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *