জাতীয়

নিবন্ধনের আওতায় আসছে যানবাহন মেরামত কারখানা

সড়ক পরিবহন আইন অনুযায়ী, যানবাহন মেরামতের কারখানাগুলোকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছ থেকে নিবন্ধন নিতে হবে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। গতকাল মঙ্গলবার রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে ‘রিপোর্টাস ফর রেল অ্যান্ড রোড’-এর সদস্যদের সঙ্গে বিআরটিএর মতবিনিময়সভায় এ কথা জানান তিনি।

সভায় বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘যানবাহন মেরামত কারখানাগুলোকে নিবন্ধনের আওতায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

এর জন্য বিভাগীয় কমিটি গঠন করে দেওয়া হয়েছে। কমিটি তালিকা করবে কোথায় কোথায় যানবাহন মেরামত কারখানা আছে। এরপর এসব কারখানাকে রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। সেই লক্ষ্যে কাজও শুরু হয়েছে।

এদিকে অচল গাড়ি সচল, নকশা পরিবর্তন ও মোটরগাড়ির যে কোনো সমস্যার সমাধানে যন্ত্রাংশের সংযোজনসহ নানান কাজ মেরামত হয় ওয়ার্কশপে। এ ছাড়া নতুন বডি তৈরি, গাড়ি রিমডেলিং, ইঞ্জিনের নাট, চেসিস, বিয়ারিং, টায়ার ও স্প্রিংসহ ছোট-বড় নানা সমস্যা সমাধান করা হয় এখানে। তবে এবার এসব ওয়ার্কশপকে নিবন্ধনের আওতায় আনছে বিআরটিএ। সংস্থাটি বলছে, এতে যন্ত্রাংশের গুণগত মান ঠিক থাকবে।

নুর মোহাম্মদ মজুমদার আরও জানান, চলতি বছরের মে পর্যন্ত সারাদেশে নিবন্ধনকৃত মোটরযানের সংখ্যা ৬০ লাখ ৭০ হাজার ৫৪১টি। এর মধ্যে বাস ৫৫ হাজার ১৫টি, মোটরসাইকেল ৪৪ লাখ ১৭ হাজার ৩৮৮টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *