চট্টগ্রাম

নিরাপদ ট্রেন চলাচলে রানিং স্টাফ কর্মচারী ইউনিয়নের আল্টিমেটাম

সুষ্ঠু ও নিরাপদ ট্রেন চলাচলের স্বার্থে রেলের নানা সমস্যা সমাধানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতারা।

সোমবার (১৩ মে) সকাল সাড়ে ১১টার দিকে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী লোকোসেডের ইনচার্জ (এল/আর) রাজেন্দ্র প্রসাদ ভৌমিকের মাধ্যমে বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) চট্টগ্রাম বরাবর এ চিঠি দেওয়া হয়।

বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগর দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে আগামী ৩১ মে এর মধ্যে দাবি মানার আল্টিমেটাম দেয় তারা।

দাবিগুলো হলো:

মেয়াদোত্তীর্ণ লোকোমোটিভ ও সঠিক মেইনটেনেন্সের অভাবে মাঝপথে লোকোমোটিভ বিকল হচ্ছে।

২০০০, ২২০০ সিরিজের ব্রেক পাওয়ার খুব দুর্বল, কিছু লোকোর ব্রেক সিলিন্ডার কাটা। ২২০০ সিরিজের রিভারসার সমস্যা, রশি টেনে টেনে কন্টাক্ট লাগাতে হয়। অনেক লোকোমোটিভের ডেডম্যান ফুট পেডেল অকার্যকর। অনেক লোকোর দরজার রাবার সিল নাই, জানালার গ্লাস ভাঙ্গা, বৃষ্টির পানি ক্যাবে ঢুকে। বেশির ভাগ লোকোর উইন্ডো উইপার কাজ করেনা, বৃষ্টি ও কুয়াশায় সামনে কিছু দেখা যায় না। ২৭০০ সিরিজের লোকোর লুক আউট গ্লাস ঘোলা ও অপরিষ্কার, সামনে পরিষ্কার দেখা যায় না। অনেক লোকোর ক্যাব ফ্যান নষ্ট, গরমে ক্যাব ফ্যান ছাড়া সুস্থ মস্তিষ্কে ট্রেন কাজ করা সম্ভব না। নতুন ৩০০০ সিরিজ লোকোগুলির এসি অকার্যকর হয়ে পড়েছে। ক্যাব ছোট ও এয়ারটাইট সিস্টেম হওয়ায় এতে বাতাস চলাচল করে না, ফলে ক্যাবে ফ্যানের বাতাসও প্রচন্ড গরম হয়ে পড়ে। এসি কার্যকর না থাকায় গরমে এই লোকোতে ট্রেন ক্রুগণ। যে কোন সময় হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। নতুন ৩০০০ সিরিজ সহ অনেক লোকোর ৪ টি ট্রাকশন মোটরের মধ্যে ২ টি মোটর অকার্যকর। এসব লোকোতে জ্বালানী খরচ বেশি হয়, ট্রেনের রানিং টাইমও লস হয়।
এ সময় উপস্থিত ছিলেন রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি মজিবুর রহমান ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক মীর এবিএম শফিকুল আলম, রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সহ সম্পাদক ফজলুল হক, প্রচার সম্পাদক ওমর ফারুক, দপ্তর সম্পাদক জাহেদুল ইসলাম, ক্রীড়া সম্পাদক রুহুল কুদ্দুস, পাহাড়তলী শাখার সম্পাদক গোলাম শাহরিয়ার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *