চট্টগ্রাম

নির্বাচনের দিন সামারি ট্রায়াল করবেন ১১১ ম্যাজিস্ট্রেট

নির্বাচনের দিন ১১১ ম্যাজিস্ট্রেট ‘সামারি ট্রায়াল’ সম্পন্ন করবেন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। নগরের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসব শেষে তিনি এ কথা জানান।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘দূরবর্তী এবং রিমোট এলাকার কেন্দ্রগুলোর জন্য বেশি করে ফোর্স ডেপ্লয় করা হবে। ৭৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনের দিন সামারি ট্রায়াল (সংক্ষিপ্ত বিচার) সম্পন্ন করবেন। ৭ জানুয়ারি উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হবে এবং ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে কেন্দ্রে যেতে পারবেন।’

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ করতে সহকারী রিটার্নিং অফিসার এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদরা কাজ করছেন। এছাড়া ৩ জানুয়ারি থেকে বাংলাদেশ সেনাবাহিনী ও সন্দ্বীপের জন্য নৌবাহিনী মোতায়েন করা হবে।

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে বিভিন্ন সময়ে সহিংসতার ঘটনার বিষয়ে নিয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘আপনারা জানেন, আমাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে কিছু না কিছু উত্তেজনা থাকে। সন্দ্বীপ ও মিরসরাইয়ে কিছু ঘটনা ঘটেছে এবং পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়ায় ঘটেছে। দোষীদের আমরা গ্রেপ্তার করেছি। নির্বাচন পর্যন্ত যদি এ ধরনের ঘটনা চলমান থাকে; তাহলে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট, বিজিবি ও সেনাবাহিনী মোতায়েন করা হবে। কোনোভাবেই কেউ নির্বাচনকে প্রভাবিত করতে পারবে না এবং সে ধরনের কিছু করতে দেওয়া হবে না। ভোটের আগে সহিংসতার ঘটনায় ভোটার উপস্থিতি কম হতে পারে এমন শঙ্কার বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ফখরুজ্জামান বলেন, ‘সকালে যখন মানুষ দেখবে— ভোটের পরিবেশ সুন্দর, তখন মানুষ আসবে।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। চট্টগ্রাম জেলার ১৬টি সংসদীয় আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব সামলাচ্ছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। আর অপর তিনটি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে রয়েছেন বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *