জাতীয়

নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ

নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। যার প্রতি ইউনিটের খরচ পড়বে ৮ টাকা ১৭ পয়সা। মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

পরে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় বিভাগের সচিব মাহমুদুল হোসেন খান। এসময় তিনি জানান, বাংলাদেশ-নেপাল-ভারত ত্রি-পক্ষীয় চুক্তির মাধ্যমে এই বিদ্যুৎ কেনা হবে। ভারতীয় গ্রিড ব্যবহার করে বাংলাদেশে আসবে এই বিদ্যুৎ। এরজন্য প্রতি ইউনিট খরচের বাইরে ভারতকে ইউনিটপ্রতি বাণিজ্যশুল্ক দিতে হবে দশমিক শূণ্য পাঁচ নয় রুপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেপাল সফরের সময় এ বিষয়ক চুক্তি হবে বলেও জানান তিনি।

এছাড়া, সভায় টিসিবির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্তও হয়েছে। প্রতি লিটারের মূল্য দেড়শ’ টাকার ওপর পরবে। সবমিলিয়ে ৩৩১ কোটি ৫৮ লাখ টাকার সয়াবিন তেল কেনা হবে। ১ কোটি পরিবার স্বল্পমূল্যে এই তেল পাবে।

এছাড়াও জ্বালানি তেল, সার কেনার সিদ্ধান্তসহ মোট ১৫টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *