পার্বত্য চট্টগ্রাম

পাঁচ দিন পর চন্দ্রঘোনা-রাইখালী নৌ রুটে ফেরি চলাচল শুরু

চট্টগ্রামের চন্দ্রঘোনা ফেরিঘাটে ফেরি চলাচল আবার শুরু হয়েছে। নদীতে তীব্র স্রোতের কারণে গত পাঁচ দিন ধরে বন্ধ ছিল এই ফেরি চলাচল। এতে নদীর রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনার অংশের মধ্যে আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ফেরি চলাচল শুরু হয়েছে।

কাপ্তাই লেকে পানি বৃদ্ধির ফলে কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের স্পিলওয়ের ১৬টি জলকপাট খুলে দেওয়া হয়। এতে কর্ণফুলী নদীতে তীব্র স্রোত থাকায় গত ৩১ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ ছিল।

বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি সড়ক ও  জনপথ ( সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা আজকের পত্রিকাকে বলেন, ‘নদীতে কিছুটা স্রোত কমে আসায় চালক, যাত্রী, ব্যবসায়ীসহ সবার কথা চিন্তা করে আমরা আজ সকাল ৮টা থেকে ফেরি চলাচল শুরু করেছি।’

বৃহস্পতিবার বেলা ১১টায় চন্দ্রঘোনা ফেরিঘাট এলাকায় গিয়ে কথা হয় ফেরির ইজারাদারের মো. শাহজাহানের সঙ্গে। তিনি বলেন, ‘নদীতে স্রোত কিছুটা কম হলেও এখনো রয়েছে, আমরা সবার কথা চিন্তা করে আজ সকাল ৮টা থেকে ফেরি চলাচল শুরু করেছি।’

এদিকে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১২ টা পর্যন্ত চন্দ্রঘোনা ফেরিঘাটে বেশ কিছু চালক, যাত্রী এবং ব্যবসায়ীর সঙ্গে কথা হয়। তাঁরা বলেন, গত ৫ দিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ চরমে উঠেছিল। এ ছাড়া কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের স্পিলওয়ে দিয়ে পানি ছাড়ার ফলে কর্ণফুলী নদীতে তীব্র স্রোত থাকায় ইঞ্জিনচালিত বোট দিয়ে পারাপার করা খুব ঝুঁকিপূর্ণ ছিল। আজ থেকে ফেরি চলাচল শুরু হওয়ায় স্বাভাবিকভাবে চলাচল করতে পারছেন।

এদিকে ফেরি না চলায় বিপাকে পড়েন রাঙামাটি-বান্দরবান ও রাঙামাটি-রাজস্থলী  রুটে চলাচলকারী শত শত যাত্রী।  কিছু গাড়ি ঘুরপথে চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার গোডাউন সেতু ব্যবহার করে চলাচল করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *