চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

পার্বত্য দুই জেলায় আধাবেলা অবরোধ, ভোগান্তিতে কয়েক শ যাত্রী

চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন বা ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে। বুধবার (১৫ মে) সকাল ৬টা থেকে অবরোধ শুরু হওয়ার ঘোষণা থাকলেও ভোর হওয়ার আগ থেকেই জেলার বিভিন্ন সড়কে শুরু হয় পিকেটিং।

দুই জেলায় আধাবেলার অবরোধে চরম ভোগান্তিতে পড়েছেন ঢাকা থেকে খাগড়াছড়ির উদ্দেশ্যে ছেড়ে আসা নৈশ কোচের যাত্রীরা। রাত সাড়ে তিনটার পর থেকে জেলার রামগড় পেরিয়ে যৌথ খামার এলাকায় গাড়িগুলো আসলে নিরাপত্তার কথা বলে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সকাল সাড়ে ৮টা পর্যন্ত ঐ এলাকাতেই গাড়িগুলো অবস্থান করছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে গাড়ি চালকসহ কয়েক শ যাত্রী।

যাত্রী ও গাড়ির চালকরা জানিয়েছেন, আশপাশে তেমন কোনো দোকানপাট নেই। শৌচাগারেরও নেই কোনো ব্যবস্থা। কখন ছাড়বে গাড়ি তাও নির্দিষ্ট করে জানা যাচ্ছে না। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের ভোগান্তি চরম পর্যায়ে।

শ্যামলী পরিবহনের সুপারভাইজার মো. মাসুদ ঢাকা পোস্টকে জানান, পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে বেলা ১১টার দিকে গাড়ি ছাড়বে। যে এলাকাটিতে রয়েছে তার আশপাশে দোকানপাট নেই। স্কট দিয়ে জালিয়া পাড়া পর্যন্ত নিয়ে গেলে যাত্রীরা অন্তত নাস্তা করতে পারতো।

শ্যামলী এনআর ট্রাভেলস খাগড়াছড়ি কাউন্টার ম্যানেজার রফিকুল ইসলাম মিন্টু ঢাকা পোস্টকে বলেন, প্রায় ৩০ থেকে ৪০টির মতো নৈশ কোচ ঢাকা থেকে খাগড়াছড়ি আসে। আজ অবরোধের কারণে গাড়িগুলো রামগড়ের যৌথখামার এলাকায় অবস্থান করছে।

খাগড়াছড়ি জেলা সদরসহ প্রতিটি উপজেলাতে অবরোধের সমর্থনে সড়কে পিকেটাররা অবস্থান নিয়েছে। জেলায় অন্তত বিশটির বেশি স্থানে সড়কে গাছের গুড়ি ফেলে আগুন জ্বালানো হয়েছে।

খাগড়াছড়ি সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি তানভীর হাসান ঢাকা পোস্টকে জানান, অবরোধে পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঢাকা থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলোকে স্কট দিয়ে খাগড়াছড়ি নিয়ে আসা হবে।

উল্লেখ্য, আদালতের মাধ্যমে চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকার হরণের ষড়যন্ত্রের অভিযোগ করে ইউপিডিএফ অবরোধ কর্মসূচির পালন করছে। গত সোমবার রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে অবরোধ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *