চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

পাহাড়ি নারীদের চীনে পাচারে অভিযুক্তদের গ্রেপ্তার দাবিতে মানববন্ধন

পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীদের চীনে পাচারে অভিযুক্তদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম শহরে বসবাসরত সচেতন জুম্ম সমাজ।

শুক্রবার (৩১ মে) সকাল ১১টায় নগরীর প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে চট্টগ্রাম শহরে অবস্থানরত চাকমা, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন ক্ষুদ্রনৃগোষ্ঠীর মানুষেরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ জিনবোধি মহাথেরো।

মানববন্ধনে ত্রিপুরা শ্রমিক ফেডারেশনের অর্থ-সম্পাদক উপামোহন ত্রিপুরা বলেন, এক শ্রেণির দালালের ক্রমাগত প্রলোভন দুর্গম পাহাড়ের মানুষদের বিভ্রান্ত করছে। অনলাইন এবং অফলাইনে এই কার্যক্রম চালাচ্ছে তারা। অর্থ ও বিদেশে ভালো জীবনের লোভ দেখিয়ে মেয়েদের বিয়ের নামে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখানে এসব নারীরা নানা বিপদে পড়ছে।

বিশ্বমৈত্রী বৌদ্ধবিহার আগ্রাবাদের সাধারণ সম্পাদক সুশোভন চাকমা বলেন, পাহাড়ের নারীদের পণ্য বানিয়ে বিদেশে পাঠানোর বন্দোবস্ত করছে দালাল চক্র। অভাবের তাড়নায় অনেক মা-বাবা এই লোভে পা দিচ্ছে। এটি বন্ধে প্রশাসনের কঠোর ভূমিকা রাখতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক জিনবোধি মহাথেরো বলেন, পাহাড়ে শিক্ষাহীনতার সুযোগ নিয়ে এক শ্রেণির মানুষ সেখানকার ক্ষুদ্রনৃগোষ্ঠীদের লোভের ফাঁদে ফেলছে। বিয়ের কথা বলে চীনে নিয়ে গিয়ে তাদের পণ্য হিসেবে ব্যবহার করছে। সহজ-সরল পাহাড়ের মানুষ টাকা ও ভালো জীবনের লোভে পড়ে বিদেশ যাচ্ছে এই অবস্থা থেকে বের হয়ে আসতে হলে সরকার ও প্রশাসনের কার্যকর ভূমিকা জরুরি।

মানববন্ধনে সঞ্চালনা করেন অরুণ জয় চাকমা। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, নারী সংঘের সভাপতি পিংকি চাকমা, স্বধর্ম রক্ষা কমিটি পাহাড়তলীর সাংগঠনিক সম্পাদক উজ্জলময় চাকমা, কিকো দেওয়ান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *