চট্টগ্রামলোহাগাড়া

পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, যুবকের কারাদণ্ড

চট্টগ্রাম: লোহাগাড়া ও সন্দ্বীপ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহানের নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কুরুচিপূর্ণ স্ট্যাটাস ও মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচারের অভিযোগে হারুনুর রশিদ প্রকাশ বডি বিল্ডার হারুন (৩৫) নামে এক যুবককে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবির এ রায় দেন।হারুনুর রশিদ (৩৫), লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের সর্দারনি পাড়ার মৃত সিদ্দিকী আহমেদের ছেলে।রায়ের বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী কামরুল হাসান।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পুলিশ কর্মকর্তা মো.শাহজাহানের বিরুদ্ধে বিভিন্ন কুরুচিপূর্ণ ও মানহানিকর স্ট্যাটাস, ছবি শেয়ার ও কমেন্ট করার অভিযোগ প্রমাণ হওয়ায় হারুনুর রশিদকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ (২) ধারা ১০ বছরের সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রায়ের সময় আসামি ট্রাইব্যুনালে অনুপস্থিত ছিলেন। তার বিরুদ্ধে সাজা পরোয়ানামূলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৭ সালের ৩০ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লোহাগাড়া থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহানের নামে মিথ্যা, অশ্লীল, কুরুচিপূর্ণ স্ট্যাটাস ও মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচারের অভিযোগে তৎকালীন লোহাগাড়া থানায় উপপরিদর্শক (এসআই) মো. জাকির সিকদার বাদী হয়ে থানায় মামলা করেন। মামলার তদন্ত শেষে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করলে ২০২০ সালের ২৫ নভেম্বর হারুন রশিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচার শুরু হয়। মামলায় ৩১ জন স্বাক্ষীর মধ্যে ২৮ জন স্বাক্ষী দেন ট্রাইব্যুনালে।

প্রসঙ্গত, হারুনুর রশিদের বিরুদ্ধে বিভিন্ন আদালতের কারাদণ্ড মূলে সাজা পরোয়ানা রয়েছে। এছাড়া ২০২২ সালের ৪ জানুয়ারি ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিলকৃত সম্পদ বিবরণীতে প্রায় সাড়ে ৪৯ লাখ টাকার তথ্য গোপন করার অভিযোগে লোহাগাড়া ও সন্দ্বীপ থানার সাবেক ওসি মো. শাহজাহানের বিরুদ্ধে দুদক মামলা দায়ের করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *