পার্বত্য চট্টগ্রাম

প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড পেল কাপ্তাইয়ের রাইসা

স্কাউট শাখায় সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড-২০২১ অর্জন করেছে কাপ্তাই উপজেলার কৃতি সন্তান রাইসা ফেরদৌস বর্ণা।

গত বৃহস্পতিবার (২৩ মে) রাতে ঘোষিত ফলাফলে তার নাম প্রকাশিত হয়। রাইসার পিতা কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবসরপ্রাপ্ত প্রধান সহকারি মোঃ শাহজাহান ও মা ফেরদৌস আক্তার কাপ্তাইয়ের হরিণছড়া মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এছাড়া, রাইসার মা ফেরদৌস আক্তার কাপ্তাই উপজেলা স্কাউটস কমিটির সহকারি কমিশনার এবং উপজেলার প্রথম মহিলা উডব্যাজার।

জানা গেছে, গত ১২ থেকে ১৪ই জানুয়ারি গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয় জাতীয় পর্যায়ের প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড ও প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রার্থীদের মূল্যায়ন ক্যাম্প। সেখানে প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড পরীক্ষায় জাতীয় পর্যায়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ স্কাউটরা অংশগ্রহণ করে থাকে। দীর্ঘমেয়াদি প্রক্রিয়ায় নির্বাচিত হয়ে জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ে লিখিত, মৌখিক, ব্যবহারিক ও সাঁতার পরীক্ষা দিয়ে এই সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন করতে হয়। প্রসঙ্গত, প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ডটি মহামান্য রাষ্ট্রপতি নিজে উপস্থিত থেকে প্রদান করে থাকেন।

উল্লেখ্য, ২০১৫ সালে রাইসা ফেরদৌস বর্ণার ভাই অ্যাওয়ার্ডটি অর্জন করেছিল।

নরাইসা ফেরদৌস বর্ণা ইতিপূর্বে উপজেলা শিক্ষা সপ্তাহ-২০২২ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ গালর্স ইন স্কাউট অর্জন করে। এছাড়া কাপ্তাই জেলা গার্লস ইন নৌ স্কাউট দলের নেতৃত্বে ছিলেন দীর্ঘদিন। সর্বশেষ সিনিয়র পেট্রোল লিডারের দায়িত্বে ছিলেন। বর্ণা বর্তমানে রাঙামাটি জেলাধীন কাপ্তাইয়ের বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত এবং একই কলেজের রোভার স্কাউট গ্রুপের সাথে সে সম্পৃক্ত।

অ্যাওয়ার্ড পরবর্তী অনুভূতি সম্পর্কে জানতে চাইলে রাইসা ফেরদৌস বর্ণা বলেন, প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করা প্রত্যেক স্কাউটের জীবনে স্বপ্ন থাকে। এটি আমার জীবনে সব চেয়ে বড় অর্জন। স্কাউট জীবনের শুরু থেকেই আমি সবসময় এই সম্মাননা অর্জনের স্বপ্ন দেখতাম। আমার সে স্বপ্ন বাস্তব হয়েছে। বর্ণা থেকে পিএস বর্ণা হওয়ার যাত্রায় আমার কাপ্তাই জেলা নৌ স্কাউটসের জেলা কমিশনার ও জেলা সম্পাদক, সম্পৃক্ত সকল লিডারসহ কাপ্তাই জেলা নৌ স্কাউটসের সাবেক-বর্তমান সকল স্কাউট সদস্যের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *