চট্টগ্রাম

ফটিকছড়িতে টিলার মাটি কাটায় জরিমানা

চট্টগ্রামের ফটিকছড়িতে সরকারি খাস খতিয়ানভুক্ত টিলা থেকে অবৈধভাবে মাটি কাটার অপরাধে এক ব্যক্তিকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (২৮ জুন) দুপুরের দিকে উপজেলার কাঞ্চননগর রাবার বাগানের ডলু অংশে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন।

জানা যায়, অভিযানে পাইন্দং ইউনিয়নের কাঞ্চননগর রাবার বাগান (ডলু অংশে) এলাকায় সরকারি ১ নং খাস খতিয়ানভুক্ত টিলা হতে অবৈধভাবে মাটি কর্তন করার অপরাধে মৃত আলী আহাম্মদের পুত্র মো. নুরুল হককে হাতেনাতে আটক করা হয়। এসময় আসামি তার অপরাধ স্বীকার করায় সংশ্লিষ্ট আইন অনুসারে তাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। তবে এসময় আসামি তাৎক্ষণিক অর্থদণ্ড প্রদান করায় তাকে ছেড়ে দেয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন বলেন, ধৃত আসামি তার স্বীয় অপরাধ স্বীকার করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন, ২০১০ অনুসারে ২০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয়েছে বলে তিনি জানান।

অভিযানে কাঞ্চননগর রাবার বাগানের ম্যানেজার মো. আমানুল্লাহ আমান, আনসারের একটি চৌকস দল ও ভূমি অফিসের কর্মচারীরা সার্বিক সহায়তা প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *