চট্টগ্রামফটিকছড়ি

ফটিকছড়িতে ভোটার উপস্থিতি নগণ্য

চট্টগ্রামের ফটিকছড়িতে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার (২১ মে) সকাল আটটায় একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল চারটা পর্যন্ত। তবে শুরুর কয়েক ঘণ্টায় ভোটার উপস্থিতি খুবই কম।

সকাল ৮ থেকে ১১ পর্যন্ত বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা গেছে ভোটার উপস্থিতি ছিল কম। অনেকটা নিরুত্তাপ ভোটগ্রহণ চলছে। ফটিকছড়ি ডিগ্রী কলেজ, রাঙ্গামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর রাঙ্গামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফটিকছড়ি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মাইজভাণ্ডার আহমদিয়া উচ্চ বিদ্যালয়, কিপায়াতনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন কেন্দ্রে গিয়ে ভোটারদের উপস্থিতি তেমন দেখা যায়নি। অনেক কেন্দ্র ফাঁকা লক্ষ্য করা গেছে। বিশেষ করে মহিলা ভোটারদের উপস্থিতি তেমন পরিলক্ষিত হয়নি। কোথাও কোথাও ১ ঘণ্টায়ও বাক্সে কোনো ভোট পড়েনি। যদিও নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে।

এদিকে নিজ নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান ও প্রার্থীরা। পরিবার নিয়ে ভোট দিয়েছেন নিজ কেন্দ্র নানুপুর গাউছিয়া মাদ্রাসায় ফটিকছড়ির সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি। ভোট প্রদান শেষে তিনি বলেন, প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।

উপজেলার কিপায়াতনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান দিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান এটি এম পেয়ারুল ইসলাম। ভোট প্রদান শেষে তিনি বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এ শান্তি বজায় রাখতে সকলকে সহযোগিতা করতে হবে। তিনি বলেন, চেয়ারম্যন পদে দুজনই দলের প্রার্থী। যে জিতবে, যে হারবে দুজনকেই অগ্রিম অভিনন্দন।

এদিকে উপজেলার লেলাং গোপালঘাটা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট প্রদান করেছেন চেয়ারম্যান প্রার্থী নাজিম উদ্দীন মুহুরী। অন্যদিকে ধর্মপুর নিজ কেন্দ্রে ভোট প্রদান করেন অপর চেয়ারম্যন প্রার্থী বখতেয়ার সাঈদ ইরান। দুজনই জয়ের আশাবাদ ব্যক্ত করেন।

উপজেলা নির্বাচন অফিসের তথ্যানুযায়ী, ফটিকছড়ি উপজেলা মোট ভোটার সংখ্যা ৪লক্ষ ৬৪হাজার ৬শত ৭ জন। পুরুষ ভোটার সংখ্যা ২লক্ষ ৪৫হাজার ৯শত ৩৮ জন। মহিলা ভোটার সংখ্যা ২লক্ষ ১৮হাজার ৬শত ৬৭ জন। হিজরা সংখ্যা ২ জন। মোট ভোট কেন্দ্র ১৪২টি। প্রত্যেক কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ হিসেবে নেওয়া হয়েছে। বুথ ১ হাজার ২টি। প্রিসাইডিং কর্মকর্তা ১ শত ৪২ জন। সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ১ হাজার ২ জন। পুলিং অফিসার ২ হাজার ৪ জন। নির্বাচনে র‍্যাব ১ পাল্টুন, বিজিবি ৬পাল্টুন, পুলিশ ১ হাজার, আনসার ২ হাজার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন ২৬ জন। এছাড়াও বিজিবি ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স মাঠে কাজ করছেন।

উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এর জন্য নির্বাচন কমিশন বদ্ধ পরিকর।

নির্বাচনে লড়ছেন ৮ জন প্রার্থী। তার মধ্যে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন মুহুরী (মোটরসাইকেল) এবং উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক ছাত্র নেতা মুহাস্মদ বখতেয়ার সাঈদ ইরান (আনারস) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান এডভোকেট সালামত উল্লাহ চৌধুরী শাহীন (বই), ফটিকছড়ি পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন (টিউবওয়েল), সৈয়দ জাহেদুল্লাহ কৌরাইশী (তালা) ও নাজিমুদ্দিন সিদ্দিকী (চশমা) প্রতীক নিয়ে লড়ছেন।

অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা (প্রজাপতি) ও আওয়ামী লীগ নেত্রী শারমিন আক্তার নুপুর (ফুটবল) নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *