চট্টগ্রামফটিকছড়ি

ফটিকছড়ির বনে লজ্জাবতী বানর অবমুক্ত

দুর্লভ প্রজাতির লজ্জাবতী বানরকে চট্টগ্রামের ফটিকছড়ির হাজারীখীল বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার রাতে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা সিকদার আতিকুর রহমান বানরটি অবমুক্ত করেন।

সূত্র জানায়, কয়েকদিন আগে বৃষ্টি বাদলের দিনে একটি লজ্জাবতী একটি বানর পথ ভুলে উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের লোকালয়ে চলে আসে। এসময় স্থানীয় লোকজন এটিকে খাঁচায় বন্ধি করে। পরে স্থানীয় যুবক নজরুল খান জয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোজাম্মেল হক চৌধুরীরকে বিষয়টি জানান। পরে বানরটি উদ্ধারকারীদের উপস্থিতিতেই উপজেলার হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করার জন্য হাজারীখীল রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেন। শুক্রবার রাতেই তিনি বানরটি সেখানে অবমুক্ত করেন।

লজ্জাবতী বানর বা বেঙ্গল স্লো লরিসকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন লাল তালিকাভূক্ত প্রজাতি হিসেবে দেখানো হয়েছে। লজ্জাবতী বানর ছোট আকারের। এটি বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। স্তন্যপায়ী শ্রেণির লরিসিডি পরিবারের সদস্য এই বানর বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরিয়া বলেন, ‘বন জঙ্গলের পরিমাণ কমায় এবং খাবারের সন্ধানে বানরটি লোকালয়ে আসে। উদ্ধারের পর বনে ছেড়ে দেওয়ায় ভালো কাজ হয়েছে।’

চট্টগ্রাম বন বিভাগের হাজারীখীল রেঞ্জ কর্মকর্তা সিকদার আতিকুর রহমান বলেন, ‘উদ্ধারকারী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে শুক্রবার রাতেই হাজারীখীল বন্যপ্রাণী অভয়ারণ্যে এটি অবমুক্ত করা হয়।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘বানরটি উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *