জাতীয়

ফেব্রুয়ারিতে মিউনিখ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী

ফেব্রুয়ারি মাসে জার্মানিতে অনুষ্ঠেয় নিরাপত্তাবিষয়ক উচ্চ পর্যায়ের বার্ষিক সংলাপ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈশ্বিক সম্মেলনে অংশগ্রহণের বিষয়টি জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সম্মেলনের ফাঁকে যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে তা নিয়ে তার মন্ত্রণালয় কাজ করছে।

এর আগে ২০১৯ সালে নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটি কূটনৈতিক সূত্র ইউএনবিকে জানায়, বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রণ পেলেও নির্বাচনোত্তর তাঁর প্রথম সরকারি সফর জার্মানি দিয়ে শুরু হতে পারে।

জার্মান নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও সাইডলাইনে বিশ্ব নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখের হোটেল বেরিসচার হোফে মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) অনুষ্ঠিত হবে।

আয়োজকেরা জানায়, আবারও বিশ্বের সবচেয়ে জরুরি বিষয় নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে উচ্চ পর্যায়ের নেতাদের বিতর্কের জন্য অনন্য সুযোগ দেবে এমএসসি ২০২৪। ১৯৬৩ সালের শরতে প্রতিষ্ঠিত এমএসসি পরবর্তী প্রধান সম্মেলনে ৬০তম বার্ষিকী উদযাপন করবে। প্রতি বছর নিরাপত্তা সম্মেলনের আগে প্রকাশ করা হয় মিউনিখ নিরাপত্তা প্রতিবেদন। এই প্রতিবেদন মিউনিখ সম্মেলনে আলোচনার ভিত্তি হিসেবে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *