লাইফস্টাইল

বর্ষার সঙ্গে আসছে চোখ ওঠা রোগ, ঠেকাতে খাবেন যে খাবারগুলো

বর্ষা এলে রোগের প্রকোপ অনেক বেড়ে যায়। পেটে ব্যথা থেকে শুরু করে ঠান্ডা লাগা, কিছু না কিছু লেগেই থাকে এই মৌসুমে। তবে বর্ষাকালে যে সমস্যাটা বেশি দেখা দেয় সেটি হলো কনজাংটিভাইটিস বা চোখ ওঠা রোগ।

ভাইরাস অথবা ক্ষতিকারক ব্যাকটেরিয়া চোখে বাসা বাঁধলে এ সমস্যা দেখা দেয়। বছরের অন্য সময় তেমন এই রোগের প্রকোপ দেখা না গেলেও বর্ষাকালে দেখা যায় চোখের এ সমস্যা। ছোট থেকে বড় সবার চোখেই দেখা যায় চোখ ওঠা রোগ।

এ রোগ যেহেতু সংক্রমণ জনিত, তাই একজনের হলে সঙ্গে সঙ্গে অন্যজনের হওয়ার সম্ভাবনা থেকে যায়। চোখের এ রোগের প্রাথমিক লক্ষণ চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে পানি পড়া, ব্যথা, চুলকানি, জ্বালা।

চোখ ওঠা রোগ থেকে বাঁচতে সামান্য কিছু খাবার নিজের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এ খাবারগুলো শুধু আপনার চোখকে সুস্থ রাখবে তা নয়, আপনার শরীরের অন্যান্য সমস্যাকেও দূর করে দেবে।

সবুজ শাকসবজি: সবুজ শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে বিশেষ করে যদি পালং শাক, কালে, পার্সলের মতো শাকসবজি খেতে পারেন।

সবজি: ভিটামিন এ চোখের জন্য খুব উপকারী। ভিটামিন এ রয়েছে এমন সবজি খেলে রোগ সংক্রমণের শঙ্কা অনেকটা কমে যায়। চোখকে সুস্থ রাখতে প্রতিদিন গাজর, মিষ্টি আলু, পেঁপে, কুমড়ো, অ্যাপ্রিকট খেতে হবে। এগুলোর মধ্যে থাকে বিটা ক্যারোটিন, যা চোখের স্বাস্থ্যকে উন্নত করে।

ভিটামিন এ সমৃদ্ধ ফল: ভিটামিন এ সমৃদ্ধ সবজির পাশাপাশি খেতে হবে ভিটামিন এ সমৃদ্ধ ফল। বাতাবি লেবু, বেল খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এই ফলগুলোর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের সব সমস্যা দূর করে দেয়।

ডিম: ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, জিংক ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি চোখকে যে কোনো সংক্রমণ থেকে রক্ষা করবে। তাই দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্য প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে ডিম।

বাদাম: বিভিন্ন ধরনের বাদাম যেমন আমন্ড, আখরোটে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা চোখের স্বাস্থ্য ভালো রাখে।

মাছ: স্যালমন, সার্ডিন, টুনা মাছ, যেগুলোতে থাকে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এগুলো খেলে চোখ সুস্থ থাকে এবং দৃষ্টিশক্তি বাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *