চট্টগ্রাম

বিদেশি অপারেটরের অধীন পিসিটিতে প্রথম জাহাজ ভিড়বে আজ

চট্টগ্রাম বন্দরের ইতিহাসে প্রথমবারের মতো বিদেশি কোন অপারেটর পরিচালিত টার্মিনালে আজ (সোমবার) প্রথম জাহাজ ভিড়বে। চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) চুক্তি ভিত্তিতে সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) দায়িত্ব নেওয়ার পর তাদের পরিচালনায় আজ দুপুরে মায়ের্কস ধাবাও নামের একটি জাহাজ পিসিটির জেটিতে ভেড়ানো হবে।

এতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েল, আরএসজিটি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, চট্টগ্রাম বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বন্দরের স্টেকহোল্ডারগণ উপস্থিত থাকবেন।

যদিও এই পতেঙ্গা কনটেইনার টর্মিনালে ২০২৩ সালের ২৬ ফেব্রুয়ারি মেঘনা গ্রুপের মালিকানাধীন ২০০ মিটার দীর্ঘ এবং ১০ মিটার গভীরতার বাংলাদেশি পতাকাবাহি জাহাজ ‘মেঘনা ভিক্টোরি’ উদ্বোধনের সময় ভিড়েছিল।

তারও আগে সরকারি চাল বহনকারী কয়েকটি কার্গো জাহাজও এই টার্মিনালে ভিড়েছিল এবং চাল খালাস করেছিল। তবে এখন আরএসজিটি কর্তৃপক্ষ দায়িত্ব নেওয়ার পর তাদের পরিচালিত প্রথম জাহাজ ভিড়বে এই জেটিতে।

চট্টগ্রাম বন্দর নির্মিত এই পতেঙ্গা কনটেইনার টার্মিনাল গত বছরের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি উদ্বোধন করেছিলেন। এরপর গত ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল পরিচালনার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের (আরএসজিটিআই) কনসেশন চুক্তি সই হয়। চুক্তির পর থেকেই পিসিটির অপারেশনাল কার্যক্রম চালুর জন্য জোর প্রস্তুতি নেয় আরএসজিটি। তবে জাতীয় রাজস্ব বোর্ডের অনুমতি, লোকবল নিয়োগ ও প্রশিক্ষণ এবং প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ করতে আরো প্রায় সাত মাস ব্যয় হয়। এবার সেই বহুল প্রতীক্ষিত পিসিটি পুরোদমে চালু হচ্ছে।

আজ সিঙ্গাপুর পতাকাবাহী মায়ের্কস ধাবাও পিসিটির জেটিতে ভিড়লেও জাহাজটি এসেছে গত ৮ জুন। জাহাজটি ওইদিন দুপুর ১টার দিকে চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থের ৯ নম্বর জেটিতে ১ হাজার ৭৪৭ একক কনটেইনার নিয়ে ভিড়েছিল। সেখানেই বর্তমানে অবস্থান করে জাহাজটি আমদানি কনটেইনার খালাস করছে। আজ (সোমবার) দুপুরে জাহাজটি পিসিটির জেটিতে আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *