খেলা

বিশ্বকাপ সেমিফাইনালে গেলে ভারতের ভেন্যু আগে থেকেই নির্ধারিত

বাইরে খেলতে গেলেও ভারতের ম্যাচের সূচি অনেক সময়ই নির্ধারণ করা হয় তাদের দেশের টেলিভিশন দর্শকের কথা ভেবে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেও প্রভাব রাখছে সেটি।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত গেলে ভারত ম্যাচটি খেলবে গায়ানায়, যেটি হবে দ্বিতীয় সেমিফাইনাল। বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশন দেখে এমন জানিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। তারা বলছে, সময়ের কারণেই গায়ানার সেমিফাইনালটি ভারতের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

ত্রিনিদাদে প্রথম সেমিফাইনালটি শুরু হবে স্থানীয় সময় রাত আটটায়। ভারত সময় অনুযায়ী যেটি ভোর ৬টায় (বাংলাদেশ সময় ৬-৩০ মিনিট)। তবে গায়ানার সেমিফাইনালটি হবে দিনে, স্থানীয় সময় সকাল ১০-৩০ মিনিটে। ভারত সময় অনুযায়ী যেটি শুরু হবে রাত ৮টায় (বাংলাদেশ সময় ৮-৩০ মিনিট), টেলিভিশনের হিসেবে যা ‘আদর্শ’। বার্বাডোজের ব্রিজটাউনে হতে যাওয়া ফাইনালটিও দিনে, স্থানীয় সময় সকাল ১০টায় (ভারত সময় সন্ধ্যা ৭-৩০ মিনিট, বাংলাদেশ সময় রাত ৮টায়) শুরু হবে যেটি।

প্লেয়িং কন্ডিশন অনুযায়ী দ্বিতীয় সেমিফাইনালে কোনো রিজার্ভ ডে রাখা হয়নি। দ্বিতীয় সেমিফাইনাল ও ফাইনালের মধ্যে মাত্র এক দিন বিরতি থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য বাড়তি ১৯০ মিনিট রাখা হলেও দ্বিতীয় সেমিফাইনালটির জন্য রাখা হয়েছে বাড়তি ২৫০ মিনিট।

এমনিতে টি-টোয়েন্টি ম্যাচে ফল আনতে গেলে পরে ব্যাটিং করা দলকে কমপক্ষে ৫ ওভার ব্যাটিং করতে হয়। কিন্তু বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালের জন্য সেটি থাকছে ১০ ওভার। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও এ নিয়মই ছিল।

আগামী ২ জুন স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন, নিউইয়র্কে আয়ারল্যান্ডের বিপক্ষে। গ্রুপ ‘এ’-তে তাদের অন্য প্রতিপক্ষ পাকিস্তান, কানাডা ও যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *