জাতীয়

বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় জান্নাতুল

১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

চলতি বছরের জন্য বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস আইভি।

মঙ্গলবার এ খবর জানিয়েছে বিবিসি।

সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মানবাধিকারবিষয়ক আইনজীবী আমাল ক্লুনি, এআই বিশেষজ্ঞ তিমনিত গেবরু, নারীবাদের আইকন গ্লোরিয়া স্টেইনেম, হলিউড তারকা আমেরিকা ফেরেরা, ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জাও এ তালিকায় রয়েছেন।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যে নারীরা তাদের কমিউনিটি বা সম্প্রদায়কে সহায়তা করার পাশাপাশি এর প্রভাব মানিয়ে নিতে কাজ করেছেন তাদের অনেকে এ তালিকায় স্থান পেয়েছেন। তালিকায় ২৮ জন জলবায়ু অগ্রদূতের নাম রয়েছে। এছাড়া সংস্কৃতি ও শিক্ষা, বিনোদন ও খেলাধুলা, রাজনীতি ও অ্যাডভোকেসি এবং বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তিতেও অনেকের নাম রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক দুর্ঘটনায় জান্নাতুল ফেরদৌসের শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে তিনি একজন চিত্রনির্মাতা, লেখক ও অধিকারকর্মীর ভূমিকায় কাজ করছেন।

দগ্ধ নারীদের অধিকার নিয়ে কাজ করা মানবাধিকার সংগঠন ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতা জান্নাতুল। পরিবার ও বন্ধুদের কাছে তিনি আইভি নামেই পরিচিত।

এ পর্যন্ত পাঁচটি শর্টফিল্ম তৈরি করেছেন জান্নাতুল ফেরদৌস আইভি। তার তিনটি উপন্যাস প্রকাশিত হয়েছে। গল্প বলার দক্ষতা ব্যবহার করে তিনি প্রতিবন্ধীদের বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করেন।

ইংরেজি সাহিত্যে তার একটি এমএ ডিগ্রি রয়েছে। ডেভেলপমেন্ট স্টাডিসেও তার একটি ডিগ্রি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *