রাজনীতি

বুদ্ধিহীন হয়ে পড়েছে বিএনপির বুদ্ধিজীবীরা

দেড় যুগ ধরে নিজেদের মধ্যে অস্থিরতা, অভ্যন্তরীণ কোন্দল, শাসনামলের দুর্নীতি ও সন্ত্রাসবাদের কারণে জনগণের কাছে বারবার প্রত্যাখ্যাত হয়েছে বিএনপি। তবুও দলটিকে বাঁচিয়ে রাখতে তৎপর ছিলেন বিএনপিপন্থী কিছু বুদ্ধিজীবী। নানান ফন্দি-ফিকির করে বিএনপিকে জিইয়ে রাখতে চেয়েছিলেন তারা। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে তারাও চুপ হয়ে গেছে। দেখে মনে হচ্ছে বুদ্ধিহীন হয়ে পড়েছে বিএনপির বুদ্ধিজীবীরা।

বিভিন্ন সংবাদ বিশ্লেষণে দেখা গেছে, বিএনপির নেতারা প্রতিদিন সরকারের পতন ও নির্বাচন ঘিরে নানান রকম বক্তব্য দিচ্ছেন। বিএনপি নেতারা এটাও বলছেন যে, এই সরকার পুরো মেয়াদ থাকতে পারবে না, যেকোনো সময় সরকারের পতন হবে। বিএনপির এরকম বক্তব্য এবং আন্দোলনের মধ্যে একটি বিষয় নিয়ে রহস্যের ধূম্রজাল সৃষ্টি হয়েছে। তা হলো বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের নীরবতা এবং অনুপস্থিতি।

বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের মধ্যে বেশি কথা বলতেন ড. শফিক রেহমান, ড. আসিফ নজরুল, মাহমুদুর রহমান, ফরহাদ মাজহার, গোলাম মর্তুজা, ড. জাহেদুর রহমান ও গোলাম মাওলা রনি। কিন্তু বর্তমান সময়ে তাদের মুখে কোনো কথা নেই। একেবারেই নিশ্চুপ। বিএনপির হয়ে তারা বর্তমান সময়ে কোনো কথা বলছেন না।

ঠিক কী কারণে বিএনপিপন্থী এসব বুদ্ধিজীবীরা নিশ্চুপ হয়ে গেলেন তার সঠিক কারণ কেউ বলতে পারছেন না। তবে একটি সূত্র জানিয়েছে, বিএনপির ফান্ড থেকে এইসব বুদ্ধিজীবীদের প্রতি মাসে যে মাসোহারা দেওয়া হতো, তা আপাতত বন্ধ রয়েছে। কেননা অনেক টাকা ব্যয় করেও নির্বাচন প্রশ্নবিদ্ধ করা যায়নি। তাই বুদ্ধিজীবীদের পিছনে আপাতত টাকা ঢালা বন্ধ রেখেছে বিএনপি। আর এতে বোঝা যাচ্ছে, টাকা নেই তাই বুদ্ধিজীবীদের বুদ্ধিও নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *