জাতীয়

বৃষ্টিস্নাত সকালে রাজধানীতে ৮৩ কিমি ঝড়ো হাওয়া

রাজধানীসহ দেশের বেশ কয়েকটি এলাকায় আজ রোববার (৩১ মার্চ) সকালে ৮৩ কিলোমিটার বেগে ঝড় ও তার সঙ্গে বৃষ্টি হয়েছে। তবে, দিনের বাকি সময় বৃষ্টি হওয়ার খুব বেশি সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অবশ্য কোথাও কোথাও আকাশ মেঘলা থাকতে পারে এবং দিনের তাপমাত্রা খানিকটা কমতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন এসব তথ্য জানিয়ে বলেন, ঢাকায় সকাল পৌনে ৭টার দিকে বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হয়। যা ৮৩ কিলোমিটার বেগে বয়ে যায়। বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার। এছাড়া ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও ঢাকার কিছু অংশেও ইতোমধ্যে বৃষ্টি হয়েছে। তবে, দিনের পরের অংশে আর খুব বেশি বৃষ্টি হবে না বলেও জানিয়েছেন তিনি।

মনোয়ার হোসেন আরও বলেন, এই বৃষ্টি হয়েছে মূলত পশ্চিমা লঘুচাপের কারণে। এখন প্রাক–মৌসুমি বায়ুর সময়। এই সময়টাই সাধারণত সকালে বা বিকেলের দিকে কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি আসে।

মার্চ মাসে দেশের গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫২ দশমিক ৪ মিলিমিটার। চার দিন আগে পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের গড় বৃষ্টির চেয়ে ১৫ শতাংশ বৃষ্টি বেশি হয়েছিল। আর ঢাকায় এ মাসে গড় বৃষ্টির পরিমাণ ৬৫ দশমিক ৮ শতাংশ।

এদিকে, দুপুরের মধ্যে দেশের কয়েকটি অঞ্চলে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে।

রোববার (৩১ মার্চ) সকাল ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ স্বাক্ষরিত এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। ফলে এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া এ পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, এবং কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে।

এছাড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী ও চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কি.মি. বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *