পার্বত্য চট্টগ্রাম

বেগম রোকেয়াকে অনুসরণ করে নারীদের এগিয়ে যেতে হবে

মহীয়সী নারী বেগম রোকেয়ার পদাঙ্ক অনুসরণ করে নারী সমাজকে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান।

তিনি বলেন, পুরুষদের সাথে নারীদের সমান ভাবে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। পুরুষ ও নারীরা সমানতালে কাজ না করলে দেশ এগিয়ে যেতে পারবে না। নারী সমাজকে আর পিছনে তাকানোর কোন সুযোগ নেই। তাই সকল বিপত্তি ফেলে পুরুষদের পাশাপাশি নারীদেরও দেশের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানান তিনি।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহিলা বিষয়ক অধিদপ্তর রাঙামাটির উপ-পরিচালক অনুকা খীসার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, দুর্নীতি দমন কমিশন রাঙামাটি জেলার সমম্বিত কার্যালয়ের উপ-পরিচালক জাহিদ কামাল, রাঙামাটি পৌর মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও শিক্ষাবিদ নিরূপা দেওয়ান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক সদস্য মনোয়ারা আক্তার জাহান, রাঙামাটি সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, নারী নেত্রী টুকু তালুকদার প্রমুখ।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। আর নারী পুরুষ সবাই মিলে মিশে কাজ করলে দেশ অনেক এগিয়ে যাবে। তাই সমাজে নারী অধিকার প্রতিষ্ঠায় সবাইকে একযোগে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

পরে রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউপি’র শান্তিনা চাকমা, জুরাছড়ি উপজেলার বনযোগীছড়ার সারনা চাকমা, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী জুরাছড়ি উপজেলার বনযোগীছড়ার মমতা চাকমা, অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী কাউখালী উপজেলার ঘাগড়া ইউপি’র মানষী চাকমা, নির্যাতন বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যামে জীবন শুরু করেছেন যে নারী নানিয়ারচর উপজেলার খুশি বেগম এই ৫ জনকে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *