চট্টগ্রাম

বেড়েছে চার সবজির দাম, কমেছে পাঁচ সবজির

সপ্তাহের ব্যবধানে ধনেপাতাসহ চার সবজির দাম আবার বেড়েছে এবং পাঁচ সবজির দাম কমেছে। বেড়েছে ধনেপাতা, লাউ, বেগুন, করলা, ঢেঁড়স ও পটলের. এছাড়া সপ্তাহের ব্যবধানে কমেছে বরবটি, কাকরল, মিষ্টি কুমড়া, পেঁপে ও শসার।

কিছু সবজির দাম বেড়েছে আবার কিছু সবজির দাম কমার বিষয়ে কর্ণফুলী কাঁচাবাজারের ব্যবসায়ী মো. আনোয়ার বলেন, বন্যার প্রায় সব সবজির ক্ষেতই নষ্ট হয়ে যায়। এতে মোটামুটি সবজি সরবরাহ প্রায় বন্ধ ছিল গত সপ্তাহের আগে পর্যন্ত। কিন্তু এখন কিছু সবজির সরবরাহ বেড়েছে। যেসব সবজির সরবরাহ বেড়েছে সেগুলোর দাম একটু কমেছে। এছাড়া ব্যবসায়ীদের বিভিন্ন অজুহাতে কমছে না অন্যান্য সবজির দাম। এ বাজারে দেখা যায়, ধনেপাতা দাম বেড়ে বিক্রি হচ্ছে ২৩০ টাকা। যা গত সপ্তাহে ২০০ টাকায় বিক্রি হয়েছে। লাউ ১০ টাকা বেড়ে ৬০ টাকায়, বেগুন ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০ টাকায়, করলা ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকায়, ঢেঁড়স ২০ টাকা বেড়ে ৮০ টাকা, পটল ১০ টাকা বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বরবটির দাম ২০ টাকা কমে ১০০ টাকায়, কাকরোলে ১০ টাকা কমে ৯০ টাকায়, মিষ্টি কুমড়া ১০ টাকা কমে ৫০ টাকায়, পেঁপে ১০ টাকা কমে ৫০ টাকায় ও শসা ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। এখনো অপরিবর্তিত রয়েছে কাঁচা মরিচ ও টমেটো। কাঁচা মরিচ ও টমেটো ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, বন্যার অজুহাতে দাম বাড়া পেঁয়াজের দাম এখনো অপরিবর্তিত রয়েছে। নগরে ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি রসুন ২২০ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। অপরিবর্তিত রয়েছে মাছ-মাংসের দাম। গরুর মাংস ৮৫০ থেকে ১ হাজার টাকা এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও আকারভেদে রুই ২৮০ থেকে ৪০০, কাতলা ৩৪০ থেকে ৪০০, মৃগেল ২২০-২৬০, আকার ভেদে পাঙাস ১৮০-২২০, তেলাপিয়া ২০০-২২০, স্যালমন ফিশ ৪৫০, বাগদা চিংড়ি ৮০০, রূপচাঁদা জাত ও আকার ভেদে ৫৫০ থেকে ৭০০, পোয়া মাছ ২৫০, পাবদা ৪০০, সুরমা ৩৫০ থেকে ৫৫০, টেংরা ৩৭০ এবং নারকেলি মাছ ২৫০ টাকা এবং কৈ ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *