চট্টগ্রাম

বেড়েছে বিক্রি, জমজমাট হাট

বিবিরহাট পশুর বাজার। শুক্রবার সন্ধ্যা ৬টা। লাল রঙে একটা ষাড়কে ঘিরে আছেন কয়েকজন। কাছে যেতেই শোনা গেল, গরুর মালিক বলছেন, ‘এক লাখ ৪০ হাজার টাকার কম পারা যাবে না’ তখন ক্রেতা বলে উঠলেন, ‘বরাবর এক লাখ টাকা’। এভাবে প্রায় ৭/৮ মিনিট দরদাম করার পর গরুটি এক লাখ ১৫ হাজার টাকায় কিনে নিলেন বহদ্দারহাটের বাসিন্দা মিজান। তিনি বলেন, গত কয়েকদিনের তুলনায় আজ (গতকাল) দাম একটু কম মনে হচ্ছে।

বেপারি জানান, কুষ্টিয়া থেকে ৯টি গুরু এনেছেন তিনি। এতদিন একটিও বিক্রি হয়নি। বাজার যেহেতু শেষের দিকে তাই লাভ একটু কম হলেও বিক্রি করে দিচ্ছেন। ৯টির মধ্যে গতকালই তিনটি বিক্রি হয়েছে তার। বিবিরহাট বাজারের এ দৃশ্য থেকে গতকালের কোরবানি পশুর হাটের বিষয়ে ধারণা পাওয়া যায়। অর্থাৎ গতকাল বেড়েছে বিক্রি। সাথে বেপারিরাও অল্প লাভে গরু বিক্রি করে দিচ্ছেন। এতে তারা যেমন খুশি তেমনি সন্তুষ্ট বিক্রেতারাও।

নগরে এবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় স্থায়ী অস্থায়ী ১২টি হাট বসেছে। গতকাল ৬টি বাজারের ইজারাদার, গরু বেপারি এবং ক্রেতা–দর্শনার্থীর সঙ্গে কথা হয়।

সবাই বলছেন, গতকাল বাজার ছিল জমজমাট। এর কারণ হিসেবে তারা বলছেন, কোরবানি পশুর হাট শুরু হওয়ার থেকে গতকাল ছিল প্রথম বন্ধের দিন। এতদিন কর্মব্যস্ততার জন্য বাজারে আসার সময় হয়ে উঠেনি। তাই গতকাল শুক্রবার সময় সুযোগ পেয়েই বাজারে চলে আসেন। তাছাড়া এর আগে বাজারে আসলেও গরু রাখার সমস্যার কারণে কিনেননি। যেহেতু কোরবানির দিন ঘনিয়ে আসছে তাই আর দেরি না করে গরু কেনায় মনোযোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *